আন্ডার আর্মে কালচে দাগের অস্বস্তি থেকে মুক্তি

আন্ডার আর্ম বা বগলের নিচে কালচে দাগ নিয়ে আমাদের অনেকেই অস্বস্তিতে পড়ি। ইচ্ছে থাকলেও শথের স্লিভলেস পোশাক পরা হয় না। হাত উচু করলেই লজ্জায় পড়তে হয়। বগলের নিচের কালচে দাগ কখনো জন্মগত আর কখনোবা বিশেষ কিছু কারণে হয়ে থাকে। সমগ্র শরীরের অন্যান্য অংশের ন্যায় এই অংশটিরও যথার্থ পরিচর্যা নিলে এই বিচ্ছিরি দাগের সমস্যা হতে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব।

আন্ডার আর্মে কালো ছোপ পড়ার কারণগুলো জেনে নিয়ে এরপর সম্ভাব্য প্রতিকার সম্পর্কে জেনে নেয়া যাক।

শেভিং করার কারণে এই সমস্যাটি হতে পারে। আমরা অনেক সময়ে কিছু শেভিং ক্রিম বা ভিট জাতীয় উপকরণ ব্যবহার করে থাকি যা ত্বকটিকে পুড়িয়ে কালচে দাগ করে ফেলে।
• সবসময় লুকিয়ে রাখা এই ত্বকটির কোষ আলো বাতাসের অভাবে মরে গিয়ে এই কালো দাগ তৈরি হতে পারে।
• ডিওডোরেন্ট ব্যবহারের ফলেও এই সমস্যাটি তৈরি হয়।
• ত্বকের সাথে ঘর্ষণের ফলেও এই কালোদাগ হতে পারে।
• বংশগত হরমোনের কারণেও হতে পারে এই সমস্যা।
• যাদের ডায়বেটিস রোগ আছে তাদের এই সমস্যাটি প্রকট আকারে হেয়। কেননা শরীরের ইনসুলিন এই সমস্যাটি তৈরি করতে সহায়ক।

এবার ঘরোয়ভাবে প্রতিকারের কিছু উপায় সম্পর্কে জেনে নেয়া যাক।

স্ক্র্যাবিং
অনেক সময় মৃত চামড়ার কারণে বগলে বিচ্ছিরি কালো দাগ হয়ে যায়। তাই মৃত চামড়া সরিয়ে ফেলতে পারলে বগলের কালো দাগ অনেকটাই কমে যায়। আর মরা চামড়া পরিষ্কার করার জন্য প্রয়োজন নিয়মিত স্ক্র্যাবিং করা। জেনে নিন স্ক্র্যাবিং এর দুটি পদ্ধতি।

বেকিং সোডা
বগলের কালচে দাগ ওঠাতে বেকিং সোডা বেশ কার্যকরী। বেকিং সোডার সাথে সামান্য জল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রনটি বগলের নিচের ত্বকে ভাল করে ঘষে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে কমপক্ষে চার বার ব্যবহার করুন। এতে ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে।

লবণ
আধা চা চামচ লবণ, দুই চামচ গোলাপ জল, সামান্য জনসন বেবি পাউডার মিশিয়ে বগলের নিচে কিছুক্ষন ঘষে নিন। ৩০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করুন।

লেবু
লেবুর খোসায় চিনি লাগিয়ে নিন। এবার চিনি সহ লেবুর খোসাটি বগলের ত্বকে ভালো করে ঘষুন। নিয়মিত ব্যবহারে ফলাফল পাবেন।

আলু
বগলের কালো দাগে নিয়মিত আলুর রস ব্যবহার করুন। আলুর রস প্রাকৃতিক ভাবে দাগ দূর করতে সহায়তা করে। তাই সপ্তাহে অন্তত দিন দিন বগলের ত্বকে আলুর রস লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর