,

312060_fdc

আজ উদ্বোধন নান্দনিক মসজিদ এফডিসিতে

হাওর বার্তা ডেস্কঃ রুপালি পর্দার তারকাদের আনাগোনায় মুখর থাকে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি)। সবাই ব্যস্ত লাইট-ক্যামেরা-অ্যাকশন নিয়েই। দেশের অভিনয় জগতের তারকাদেরও প্রিয়প্রাঙ্গণ এটি। সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস নামক মহামারিতে লাইট-ক্যামেরা-অ্যাকশনে ব্যস্ত জায়গাটিতে নামে স্থবিরতা। রুপালি জগতের এই চলচ্চিত্র শিল্পে নামে মন্দাভাব। তবে সব বাধা অতিক্রম করে এফডিসিতে কাজ করা ধর্মপ্রাণ মুসলমানদের জন্য আসে শান্তির নতুন বার্তা। বহুল প্রতিক্ষীত এফডিসি প্রঙ্গনে নির্মাণ নান্দনিক মসজিদটির উদ্বোধন হচ্ছে আজ।
ঝর্ণা স্পট পেরিয়ে গেলেই চোখে পড়বে দু’তলাবিশিষ্ট এই মসজিদটি। ওপরের অংশের দু’পাশে নির্মিত হয়েছে সুউচ্চ মিনার। আর মাঝখানের গম্বুজের কারুকার্য এই মসজিদটির সৌন্দর্য আরও বাড়িয়ে দিয়েছে। এসব তথ্য জানান মসজিদ নির্মাণের সমন্বয়কারী অভিনেতা ও চলচ্চিত্র প্রযোজক সনি রহমান।
জানা গেছে, এই স্থানটিতেই মসজিদ নির্মাণ করা হয়েছিলো অনেক বছর আগে। তবে ২০১৮ সালের ১২ ডিসেম্বর সেই মসজিদটির পুনঃনির্মাণের ভিত্তিপ্রস্তুর স্থাপন করা হয়। নান্দনিক মসজিদটির পুনঃনির্মাণের দায়িত্ব নেন থার্মেক্স গ্রুপের এমডি নরসিংদীর মনোহরদীর পাঁচকান্দী গ্রামের দানবীর শিল্পপতি আবদুল কাদির মোল্লা। ইতোমধ্যে আবদুল কাদির মোল্লার অর্থায়ন ও মজিদ মোল্লা ফাউন্ডেশনের উদ্যোগে মসজিদটির নির্মাণকাজ শেষ হয়েছে। আগের পুরোনো মসজিদের জায়গাতেই উঠেছে ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত সুদৃশ্য মসজিদটি।

 

আনুষ্ঠানিকভাবে মসজিদের উদ্বোধন হবে আজ। মসজিদের ওপরের অংশের দু’পাশে নির্মিত হয়েছে সুউচ্চ মিনার। আর মাঝখানের গম্বুজের কারুকার্য মসজিদটির সৌন্দর্য আরও বাড়িয়ে দিয়েছে। এদিকে মসজিদটি উদ্বোধনের আগে এর সামনের অংশের ঝর্ণা স্পটসহ লাইটিং করা হয়েছে। গেট ডেকোরেশন, সাউন্ড এবং স্টেজও নির্মাণ করা হয়েছে সেখানে। দু’তলা বিশিষ্ট এই মসজিদে একসঙ্গে প্রায় পাঁচ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন বলে জানা গেছে।
আগামী ২৮ জানুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে প্রতিদিনই এফডিসিতে চলচ্চিত্র তারকারা ভিড় জমাচ্ছেন। প্রার্থীদর পাশাপাশি গণমাধ্যম কর্মীরাও সেখানে জড়ো হচ্ছেন। সব মিলিয়ে উৎসব মুখর এক পরিবেশ বিরাজ করছে স্থানটিতে। এরমধ্যেই নান্দনিক মসজিদটির উদ্বোধনের খবরে সবার কৌতূহল আরও বেড়েছে।
তরুণ অভিনেতা সনি রহমান জানান, মসজিদটি উদ্বোধন করবেন আবদুল কাদির মোল্লা। এছাড়াও উপস্থিত থাকবেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, প্রযোজক, পরিচালক সমিতির নেতারা এবং শিল্পীদের প্রতিনিধিরা। মসজিদটি পুনঃনির্মাণে এখন পর্যন্ত প্রায় পৌনে তিন কোটি টাকা খরচ হয়েছে। সৌন্দর্য বর্ধণে তিনটি ঝাড়বাতি লাগানো হয়েছে।
তিনি আরও বলেন, এই মসজিদে একসঙ্গে প্রায় ৭শ’ মুসল্লী নামাজ আদায় করতে পারবেন। অবশেষে স্বপ্নপূরণ হয়েছে আমার, চলচ্চিত্রের মানুষদের। আমরা একটি নতুন মসজিদ চেয়েছিলাম। থার্মেক্স গ্রুপের এমডি নরসিংদীর কৃতি সন্তান কাদির মোল্লা সাহেব ইচ্ছে পূরণ করতে এগিয়ে এসেছেন। তার প্রতি কৃতজ্ঞতার শেষ নেই। সবাই মসজিদ দেখে আনন্দিত, মুগ্ধ। মসজিদটি আবদুল কাদির মোল্লা উপস্থিত থেকে উদ্বোধন করবেন।
শিল্পপতি আবদুল কাদির মোল্লা এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে মসজিদ নির্মাণ করেছেন। এছাড়াও তিনি তার নিজ জেলা নরসিংদীসহ আশেপাশের জেলাগুলোতে অসংখ্যা মসজিদ নির্মাণ করেছেন। এবং তার প্রতিষ্ঠিত মজিদ মোল্লা ফাউন্ডেশনের একক অর্থায়নে ধর্মীয় প্রতিষ্ঠানসহ বহু শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলেছেন।
এ ব্যাপারে আবদুল কাদির মোল্লা  বলেন, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এফডিসি) মতো এমন একটি জায়গায় একটি দৃষ্টিনন্দন মসজিদ নির্মাণ করতে পাড়ায় আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আশা করছি এই মসজিদ ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর