,

15

১৪৫ জনপ্রিয় গানের স্বত্ব বিক্রি করে দিলেন শাকিরা

হাওর বার্তা ডেস্কঃ কলম্বিয়ার পপস্টার শাকিরা তার জনপ্রিয় ১৪৫টি গানের স্বত্ব বিক্রি করে দিয়েছেন। লন্ডনভিত্তিক সংগীত ব্যবস্থাপনা সংস্থা হিপনোসিস শিল্পীর এ গানগুলো কিনে নিয়েছে। এই প্রতিষ্ঠানটি শাকিরার সব গানের স্বত্ব কিনতে চায়। খবর ব্লুমবার্গ, ডেইলি মেইল ও দ্য গার্ডিয়ানের।

হিপনোসিসের সঙ্গে বুধবার শাকিরার এ চুক্তি হয়। তবে কত টাকায় শাকিরার গানের স্বত্ব কেনাবেচা হয়েছে তা স্পষ্ট করেনি লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান বা শিল্পী কেউই।

হিপনোসিসের মুখপাত্র বিষয়টি নিশ্চিত করে বলেছেন, শাকিরা তার শিল্পীজীবনে যত গান রেকর্ড করেছেন, তার সবই আমরা কিনে নিচ্ছি। এটি আমাদের কোম্পানির জন্য এখন পর্যন্ত সবচেয়ে বড় সাফল্য। শাকিরা একজন জনপ্রিয় শিল্পী। তার জীবনের সব গানের স্বত্ব কেনা যে কোনো প্রতিষ্ঠানের জন্য অনেক বড় অর্জন।

সুদর্শনী শাকিরা এক বিবৃতিতে বলেন, হিপনোসিস শিল্পীদের মূল্য দিতে জানে। তারা এখন থেকে আমার গানগুলোর দায়িত্ব নিয়ে নিয়েছে।

প্রসঙ্গত, ১৯৯১ সালে প্রথম অ্যালবাম মুক্তির পরই বিশ্বসংগীতে হইচই ফেলে দেন শাকিরা। গত বিশ্বকাপে তার ওয়াকা ওয়াকা এখনও শ্রোতাদের মুখে মুখে। তিনবার গ্র্যামিজয়ী এই শিল্পীর প্রথম সেই অ্যালবাম বিক্রি হয়েছিল আট কোটির বেশি কপি। গানের স্বত্ব, বাড়ি, গাড়ি, অর্থ, পণ্যদূত হিসেবে সম্মানী মিলিয়ে শাকিরার মোট সম্পদের পরিমাণ তিন হাজার কোটি টাকা (গানের স্বত্ব বিক্রির টাকা বাদে)।

ইতিমধ্যে তিনি নাম লিখিয়েছেন বিশ্বের সেরা ধনী নারী শিল্পীদের তালিকায়। তবে চুক্তি অনুযায়ী ৪৩ বছর বয়সী শাকিরার কোনো গান আর তার থাকছে না। ভবিষ্যতে শাকিরার গান থেকে যত আয় হবে, তার সবই যাবে হিপনোসিসের পকেটে।

শিল্পীদের গানের স্বত্ব বিক্রির দৃষ্টিভঙ্গি দিন দিন বাড়ছে। কিছু দিন আগে নিজের সমগ্র ক্যাটালগের স্বত্ব ইউনিভার্সাল মিউজিক গ্রুপের কাছে বিক্রি করে দিয়েছিলেন কবি, গীতিকবি ও কণ্ঠশিল্পী বব ডিলান। ভবিষ্যতে তার গান থেকে যা আয় হবে, সেগুলো পাবে ইউনিভার্সাল মিউজিক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর