,

Arifin-Shubho1-1200x900

পরিকল্পনা ছাড়া কখনোই ভালো কাজ করা যায় না

হাওর বার্তা ডেস্কঃ বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিত সিনেমা ‘মুজিব’-এ বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক আরেফিন শুভ। এবার সিনেমাটি নিয়ে ফ্রান্সে আয়োজিত কান চলচ্চিত্র উৎসবে গেলেন এ নায়ক। সেখানে বায়োপিকটির ট্রেলার প্রদর্শিত হবে। কান উৎসবে অংশগ্রহণ ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয় নিয়ে আজকের ‘হ্যালো.’ বিভাগে কথা বলেছেন তিনি।

প্রথমবার কান চলচ্চিত্র উৎসবে যাচ্ছেন। তাও আবার বঙ্গবন্ধুর বায়োপিক নিয়ে। কেমন লাগছে?

বঙ্গবন্ধুর বায়োপিক করতে গিয়ে আমার যে শারীরিক ও মানসিক চাপ গেছে, এর পরিপ্রেক্ষিতে যে প্রাপ্তি ঘটবে, তারই প্রতিফলন এটি। এই প্রাপ্তি আমার জন্য অনেক স্বপ্নের, অনেক গর্বের। একজন শিল্পী হিসাবে সম্মানিত বোধ করছি। আমাকে যারা আজকের এ জায়গায় এনেছেন-যেমন দর্শক পরিচালক, প্রযোজক এবং তথা বাংলাদেশি যত মানুষ আছেন পৃথিবীজুড়ে, তাদের সবার সঙ্গে ভাগ করছি আমার এ সম্মানটা। বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেলার নিয়ে কানে যাচ্ছি, এটা আমার নয়, দেশের প্রাপ্তি।

বঙ্গবন্ধুর বায়োপিকে অভিনয় করার পথচলাটা কেমন ছিল?

এতে অভিনয়ের আগে দেড় বছর ‘মিশন এক্সট্রিম’ সিনেমার জন্য আমি একটানা চরিত্রের মধ্যে ছিলাম। তবে বঙ্গবন্ধু বায়োপিকের জন্য তার চেয়েও বেশি সময় আমাকে দিতে হয়েছে। বঙ্গবন্ধুর চরিত্রের জন্য আমাকে নানাভাবে ভাবতে, পড়তে এবং জানতে হয়েছে। আমি সিনেমাটির জন্য যা করেছি তা কথায় প্রকাশ করা সম্ভব নয়। আমার এ জার্নির পুরোটা ভিডিও রেকর্ড করা আছে। হয়তো কিছুদিন পর বিষয়টি সবাই দেখতে পাবেন।

ফ্রান্সে কয়দিন অবস্থান করবেন?

দশ দিনের মতো থাকব সেখানে, এমনটাই জানানো হয়েছে আমাকে। আন্তর্জাতিক অনেক তারকার সঙ্গেই দেখা হবে সেখানে। যেটা অন্য সময় সম্ভব নয়। তাই এবারের কান চলচ্চিত্র উৎসবটি আমার জন্য এক সৌভাগ্যের বিষয়।

ফ্রান্সের বাঙালি কমিউনিটিতে কোনো অনুষ্ঠান করবেন?

সে রকম একটি পরিকল্পনা আছে। কানের কর্মকাণ্ড শেষ করার পর ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে একটি অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজনের কথা শুনেছি। সেখানে আমাদের তথ্যমন্ত্রী এবং আরও অনেকেই উপস্থিত থাকবেন। এটি মূলত একটি শুভেচ্ছা বিনিময়ের অনুষ্ঠান।

দেশে ফেরার পর শুটিং শুরু করবেন কবে থেকে?

তা এখনই বলতে চাচ্ছি না। তবে মুক্তির অপেক্ষায় এ বায়োপিক ছাড়া আরও দুটি সিনেমা আছে। সেই দুটি হলো সানী সানোয়ারের পরিচালনায় ‘মিশন এক্সট্রিম-২’ ও রায়হান রাফির পরিচালনায় ‘নূর’। এ দুটি সিনেমাও আশা করি দর্শকের ভালো লাগবে।

অভিনয় ক্যারিয়ার নিয়ে নির্দিষ্ট কোনো পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন?

পরিকল্পনা ছাড়া কখনোই ভালো কাজ করা যায় না। আমিও ঠিক তাই করছি। নির্দিষ্ট কিছু বিষয় প্রয়োগ করে অভিনয় করছি। তার ফলাফলও পাচ্ছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর