,

image-546117-1651121449

ঈদের নাটকে চালকের আসনে তরুণরা

হাওর বার্তা ডেস্কঃ ঈদের সময় আনন্দ আয়োজনের সম্মুখভাগে থাকে নাটক। ঘরোয়া বিনোদনের এ মাধ্যমটি এবারের ঈদেও দর্শকের বিনোদনের বেশিরভাগ চাহিদা পূরণ করবে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় এবার অনেক নতুন নাটক তৈরি হয়েছে। টিভি চ্যানেলের পাশাপাশি বিভিন্ন অনলাইন প্ল্যাটফরম ও ইউটিউব চ্যানেলে ঈদের নাটক প্রচার হবে। একখণ্ডের পাশাপাশি ঈদ ধারাবাহিকের আধিক্য রয়েছে এ ঈদেও।

প্রতিষ্ঠিত সিনিয়র তারকাদের টপকে এবারের ঈদে তরুণ অভিনয়শিল্পীরাই প্রতিযোগিতার অগ্রভাগে থাকবেন বলে জানা গেছে। তরুণদের নিয়ে নির্মাতাদের নাটক নির্মাণের এ চ্যালেঞ্জ কোথায় গিয়ে দাঁড়ায় কিংবা দর্শকের কাছে নাটকগুলো কতটুকু গ্রহণযোগ্যতা পাবে তা নিয়েও আলোচনা চলছে নাটকপাড়ায়।

সিনিয়র তারকা অভিনয়শিল্পীদের অনেকেই এবারের ঈদে কম কাজ করেছেন। তার মধ্যে অন্যতম একজন জাহিদ হাসান। তিনি একটি ঈদ ধারাবাহিক ও হাতেগোনা কয়েকটি খণ্ডনাটকে অভিনয় করেছেন। ঈদের এ কর্মযঞ্জের মধ্যেই ওমরাহ হজ পালনের জন্য সৌদি আরব গেছেন এ অভিনেতা।

সেখানে যাওয়ার আগে বলেন, ‘ঈদের সময় একই ধরনের নাটকে অভিনয় করে আনন্দ পাই না। মন টানে না অভিনয় করতে। তাই এবারের ঈদে কম নাটকে অভিনয় করেছি। ঈদের পর নাটকে অভিনয় নিয়ে নতুন করে ভাবব। কারণ গতানুগতিক কাজ করতে আর ভালো লাগে না।’

এদিকে নাটকের আরেক জনপ্রিয় তারকা তৌকীর আহমেদ এক বছরেরও বেশি সময় ধরে আমেরিকায় প্রবাস জীবনযাপন করছেন। ঈদের নাটকে অভিনয়ের কথা থাকলেও শেষ পর্যন্ত আর দেশে ফেরেননি এ অভিনেতা। অন্যদিকে সিনেমা এবং ওটিটি প্ল্যাটফরমের কাজ নিয়েই গত কয়েক মাস ধরে ব্যস্ত সময় পার করছেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। তারপরও হাতেগোনা কয়েকটি ঈদের নাটকে অভিনয় করেছেন।

ঈদের নাটকে অভিনয় প্রসঙ্গে তিনি বলেন, ‘এবার আমি সেভাবে সময় দিতে পারিনি। এ সময়টায় ওয়েব প্ল্যাটফরমের কাজের পাশাপাশি টেলিভিশনের ধারাবাহিক নাটকের অভিনয়েও বেশি সময় দিয়েছি। তবে কুরবানির ঈদে কিছু পরিকল্পিত নাটকে অভিনয় করার ইচ্ছা আছে।’

গত বছরের কুরবানির ঈদে সবচেয়ে বেশি নাটকে অভিনয় করেছিলেন মীর সাব্বির। কিন্তু আগামী ঈদে তার অভিনীত হাতেগোনা কয়েকটি নাটক প্রচার হবে বলে জানিয়েছেন এ অভিনেতা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ধারাবাহিক নাটকের পাশাপাশি নাটক নির্মাণের ব্যস্ততাও ছিল আমার। এ ছাড়া আমার পরিচালিত প্রথম সিনেমার মুক্তি পরবর্তী নানা কর্মকাণ্ড পরিচালনা করেছি। তবে কুরবানির ঈদে নাটকে অভিনয়ে মনোযোগী হব বলে আশাবাদ রাখছি।’ ঈদ নাটক মানেই সজলের বাজিমাত।

রোমান্টিক গল্পের নাটকে অভিনয় করে সুখ্যাতি অর্জন করা এ অভিনেতাও সক্রিয় নন ঈদের নাটকে। তার অভিনীত অল্প কয়েকটি নাটক ঈদে টিভিতে প্রচার হবে।

এ প্রসঙ্গে সজল বলেন, ‘আমি গত কয়েক মাস ধরে সিনেমায় অভিনয় নিয়ে ব্যস্ত সময় পার করেছি। এ জন্য ঈদের নাটকে সময় দিতে পরিনি। নিজেও চিন্তা করছি যে আমার ভক্তরা আমার অভিনীত নাটক এবার কম দেখতে পাবেন।’

সিনিয়রদের মধ্যে একমাত্র মোশাররফ করিমই ব্যতিক্রম। তিনি তার স্টাইল ঠিক রেখে আগামী ঈদের নাটকে অভিনয় করে যাচ্ছেন। তার অভিনীত নাটকের সংখ্যা শীর্ষ স্থানে না থাকলেও সম্মানজনক থাকবে বলে জানা গেছে। এদিকে গত কয়েক বছর ধরে তরুণদের প্রতিনিধি হয়ে নাটক মাধ্যমটিতে অভিনয় দিয়ে নিয়ন্ত্রণ করছেন অপূর্ব ও নিশো। বাবার মৃত্যুজনিত কারণে চলতি মাসের বড় একটা সময় অভিনয় থেকে দূরে ছিলেন অপূর্ব। তবে শেষ দিকে অভিনয়ে ফিরলেও তার অভিনীত নাটকের সংখ্যা কমে গেছে আগের তুলনায়। তবে আফরান নিশো এবারও সর্বোচ্চ সংখ্যক নাটকেই অভিনয় করেছেন। প্রায় প্রতিটি টিভি চ্যানেলেই তার অভিনীত নাটক প্রচার হবে বলে জানা গেছে।

অপূর্ব নিশোদের ঠিক পরের অবস্থানে থেকে ঈদের নাটকে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, ফারহান আহমেদ জোভান ও মুশফিক আর ফারহান।

এদিকে মাতৃত্বের কারণে গত প্রায় এক বছর থেকেই অভিনয়ে নেই নুসরাত ইমরোজ তিশা। কয়েক মাস আগে মা হয়েছেন। সন্তানকে সময় দেওয়ার কারণেই অভিনয়ে ফিরতে দেরি হচ্ছে তার। তবে তিশা এ প্রসঙ্গে বলেন, ‘ভক্ত, দর্শক ও সহকর্মীদের কাছ থেকে অভিনয়ে ফেরার বিষয়ে প্রচুর ফোন পাচ্ছি। আমার সন্তান আরেকটু বড় না হলে তো বের হতে পারছি না। তবে কুরবানির ঈদে নাটকে দেখা যেতেও পারে আমাকে।’ জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন চৌধুরী কম কাজ করলেও যে কয়টি নাটকে অভিনয় করেছেন সেগুলোর প্রায় সব কটিই দর্শকপ্রিয়তা পাবে বলে অনুমান করছেন অনেকেই।

এ ছাড়া কেয়া পায়েল, সাবিলা নূর, সাফা কবির, তানজিন তিশাদের মতো তরুণ অভিনেত্রীরাও ঈদে অনেক নাটকে অভিনয় করেছেন। বলা যায় তাদের নির্মিত নাটকই বেশি চোখে পড়বে দর্শকের। তবে তরুণদের প্রাধান্য দিয়ে নাটক নির্মাণের এ প্রয়াস যদি সফল হয়, তাহলে পরবর্তী উৎসব আয়োজনগুলোতে শিল্পী সংকটের যে পরিস্থিতি তৈরি হয়, তা থেকে পরিত্রাণ পাওয়া যাবে বলে সংশ্লিষ্টদের অভিমত।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর