,

db-islam-2107261141

হোঁচট খেলে যে দোয়া পড়বেন

হাওর বার্তা ডেস্কঃ আল্লাহ আয়ালা আমাদের সব বিপদ আপদ থেকে রক্ষার উপায় দিয়েছেন পবিত্র কোরআনে। এছাড়াও রাসূলুল্লাহ (সা.) মানুষের জীবনের প্রতিটি দিক সম্পর্কেই দিয়ে গেছেন সাজানো গোছানো দোয়া, আমল ও দিকনির্দেশনা। এমনকি চলার পথে কেউ হোঁচট খেলে, হোঁচট খেয়ে পড়ে গেলে; কী আমল করতে হবে। তারও দিকনির্দেশনা দিয়েছেন প্রিয়নবী (সা.)।

কোথাও যাওয়ার পথে কিংবা বাহনে চড়ে যাওয়ার ক্ষেত্রে অনেক সময় মানুষ হোঁচট খায় কিংবা হোঁচট খেয়ে পড়ে যায়। সে সময় করণীয় কী? এমন একটি ঘটনা রাসূলুল্লাহ (সা.) এর জীবনেও ঘটেছিল। সে সময় তিনি যা করেছেন, যে দিকনির্দেশনা দিয়েছেন; তা ওঠে এসেছে হাদিসের বর্ণনায়-

হজরত আবুল মুলাইহ (রা.) বর্ণনা করেন, একজন সাহাবি বলেন- ‘আমি একটি বাহনে রাসূলুল্লাহ (সা.) এর সঙ্গে আরোহী ছিলাম। তার (বিশ্বনবী ও আমাকে বহনকারী) বাহনটি হোঁচট খেলে; আমি বলি- ‘শয়তান ধ্বংস হোক!’

তখন রাসূলুল্লাহ (সা.) বললেন, ‘শয়তান ধ্বংস হোক’- এ কথা বলো না; কারণ এ কথা বললে শয়তান (আনন্দে) ফুলে ঘরের মতো হয়ে যায়। আর সে (শয়তান) বলে, আমার শক্তিতে (এটি হয়েছে)!

বরং (হোঁচট খেলে) বল-

بِسْمِ اللهِ : ‘বিসমিল্লাহ বা ‘আল্লাহর নামে।’

কারণ, তুমি (বিসমিল্লাহ) বললে, সে ছোট হতে হতে মাছির মতো হয়ে যায়।’ (মুসনাদে আহমাদ)

সুতরাং জীবনের প্রতিটি ক্ষণে যে যেখানে যেভাবেই হোক; হোঁচট খেলে সঙ্গে সঙ্গে সুন্নাতের অনুসরণে ‘বিসমিল্লাহ’র আমল করা আবশ্যক।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহর সবাইকে হাদিসের উপর আমল করার তাওফিক দান করুন। জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রিয় নবী রাসূলুল্লাহ (সা.) এর সুন্নাতগুলোকে যথাযথভাবে বাস্তবায়ন করার তাওফিক দান করুন। আমিন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর