,

18

নামের শেষে ‘খান’ ‘চৌধুরী’ ইত্যাদি ব্যবহারের বিধান কী

হাওর বার্তা ডেস্কঃ উত্তর দিয়েছেন মুফতি ইমরানুল বারী সিরাজী

খতিব, পীর ইয়ামেনী জামে মসজিদ, গুলিস্তান, ঢাকা

রফিকুল ইসলাম (ফয়সাল) সোনাগাজী, ফেনী

প্রশ্ন : কেউ নামের শেষে ‘খান’ বা ‘চৌধুরী’ কিংবা তালুকদার শব্দ ব্যবহার করছে অথচ সে খান বা চৌধুরী কিংবা তালুকদার নয়। এভাবে বিশেষ প্রয়োজনে নিজের বংশ পাল্টানো অর্থাৎ বাপ-দাদার নাম বদলিয়ে অন্য কোনো নামের সঙ্গে সম্পৃক্ত করে নিজের বংশ পরিচয় দেয়া যাবে কি?

উত্তর : বাবা ছাড়া অন্য কারও নামের সঙ্গে সম্পৃক্ত করে নিজের বংশ পরিচয় দেয়া হারাম। হাদিস শরিফে এ বিষয়ে ভীষণ কঠোরতা এসেছে। এ ধরনের লোকদের জন্য জান্নাত হারাম ঘোষণা করা হয়েছে।

তথ্যসূত্র: মুসলিম শরিফ: হাদিস নং ১৩৭০, ফতোয়ায়ে মাহমুদিয়া: খণ্ড: ৪, পৃষ্ঠা: ৪১৮।

এনায়েত করিম সুমন, কানাডা

প্রশ্ন : মসজিদে বিবাহের আয়োজন করা কি জায়েজ?

উত্তর : মসজিদে বিবাহ সম্পন্ন করা মুস্তাহাব। হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত রাসূল করিম (সা.) বলেন, ‘তোমরা বিবাহের ঘোষণা করো এবং তা মসজিদে সম্পন্ন করো’। এ হাদিসের আলোকে ইসলামিক স্কলাররা বলেন, মসজিদে বিবাহ সম্পন্ন করা মুস্তাহাব।

তথ্যসূত্র : তিরমিজি শরিফ : হাদিস নং-১০৮৯, ফতোয়ায়ে আলমগিরি : খণ্ড-৫, পৃষ্ঠা-৩২১।

রিনা পারভীন, আখাউড়া ব্রাহ্মণবাড়িয়া

প্রশ্ন : মহিলারা কি পিরিয়ডের সময় কোরআন শরিফ তেলাওয়াত করতে পারবে? এবং সকাল-সন্ধ্যার বিভিন্ন ফজিলতপূর্ণ দোয়া-দরুদ ও জিকির করতে পারবে?

উত্তর : মহিলাদের পিরিয়ডের সময় কোরআন শরিফ তেলাওয়াত করা ঠিক নয়। অবশ্য সকাল-সন্ধ্যার দোয়া-দরুদ ও জিকির করতে কোনো সমস্যা নেই। আলেমদের মতামত হল- যার পিরিয়ড হচ্ছে, তার জন্য প্রত্যেক নামাজের সময় অজু করে ঘরের নামাজের স্থানে নামাজ পড়ার সমপরিমাণ সময় বসে দোয়া-দরুদ ও জিকির-আজকার করা মুস্তাহাব।

তথ্যসূত্র : বোখারি শরিফ : হাদিস নং ২৫৬, ফতোয়ায়ে আলমগিরি : খণ্ড : ১, পৃষ্ঠা : ৩০৯, মারাকিউল ফালাহ : খণ্ড : ১, পৃষ্ঠা : ৭৭।

প্রশ্ন পাঠানোর ঠিকানা : islam.jugantor@gmail.com

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর