পেনড্রাইভ-মেমোরি কার্ড ফরমেট না হলে কী করবেন

হাওর বার্তা ডেস্কঃ প্রযুক্তির এই যুগে আমরা কম-বেশি অনেক ডিভাইস ব্যবহার করি। আর পেন ড্রাইভ, মেমোরি কার্ড তো তরুণ-তরুণীদের জন্য প্রয়োজনীয় একটি পণ্য। এই প্রয়োজনীয় জিনিসটি যদি ফরমেট না হয় তাহলে কী করবেন? আসুন জেনে নিই কিভাবে পেন ড্রাইভ, মেমোরি কার্ড ফরমেট করা যায়।

*কমান্ড প্রম্পট ব্যবহার করে : এটি পেন ড্রাইভ বা মেমরি কার্ড ফরমেট করার সবচেয়ে কার্যকরী পদ্ধতি। প্রথমে Start থেকে Run এ গিয়ে “cmd” লেখাটি টাইপ করে এন্টার দিন। যে উইন্ডোটি আসবে সেখানে লিখুন “ Format K:”। এরপর এন্টার দিন। আরও একটি উইন্ডো আসবে। এখানে ‘Y/N’ চাইলে “Y” টাইপ করে এন্টার দিয়ে ডিস্কটি পুনরায় নরমালি ফরমেট দিয়ে দেখুন কাজ করবে।

*এনটিএফএস ফরমেট : পেন ড্রাইভবা মেমরি কার্ডকে সাধারণত Fat 32 ফাইল অবস্থায় ফরমেট করা হয়। তবে Fat 32 এ সমস্যা হলে ডিস্কটিকে NTFS এ ফরমেট করা যায়। এ জন্য My Computer থেকে পেন ড্রাইভ বা মেমরি কার্ড এর উপর ডান বাটন ক্লিক করে Properties> Hardware এ গিয়ে পেন ড্রাইভ বা মেমরি কার্ডটি নির্বাচন করতে হবে। এরপর Properties> Policies থেকে Optimize for performance নির্বাচন করে ok ক্লিক করতে হবে। এবার ফরমেট করে দেখুন কাজ করবে।

*Wm ফরমেট ব্যবহার করে : এ ক্ষেত্রে Start থেকে Control Panel এ গিয়ে Administrative Tools এ দুইবার ক্লিক করতে হবে। তারপর Computer Management এ দুইবার ক্লিক করতে হবে। এখন বাঁপাশ থেকে Disk Management এ ক্লিক করলে ডান পাশে পেনড্রাইভ/ মেমরি কার্ডসহ সবগুলো ড্রাইভের লিস্ট দেখাবে। সেখান থেকে পেন ড্রাইভ/ মেমরি কার্ড এর উপর মাউস রেখে ডানবাটনে ক্লিক করে ফরমেট করলে কাজ হবে।

*সফটওয়্যার ব্যবহার করে : উপরের কোনো পদ্ধতিতে ইউএসবি ডিস্ক ফরমেট না হলে HP USB Disk Storage Format Tool সফটওয়্যারটি ব্যবহার করে দেখতে পারেন। এই টুল দিয়ে ইউএসবি ডিস্ককে ডসস্টার্টআপ ডিস্কও বানানো যাবে। সফটওয়্যারটির ব্যবহার খুবই সহজ। মাত্র ২ মেগাবাইটের সফটওয়্যারটি এই লিঙ্ক থেকে ডাউনলোড করে ব্যবহার করে দেখতে পারেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর