মৃত ব্যক্তির সামনে কুরআন তেলাওয়াতের বিধান

হাওর বার্তা ডেস্কঃ আল্লাহ তা‘আলা বলেন, ‘আর যখন কুরআন তেলাওয়াত করা হয়, তখন তোমরা তা মনোযোগ দিয়ে শোন এবং চুপ থাকো, যাতে তোমরা অনুগ্রহপ্রাপ্ত হ’তে পার’ (আ‘রাফ ৭/২০৪)। জীবিত ব্যক্তির কুরআন তেলাওয়াত শুনতে কোনো বাধা নেই। এমনকি মুমূর্ষু ব্যক্তি কুরআন তেলাওয়াত শ্রবণ করতে চাইলে তার পাশে বসে কুরআন তেলাওয়াত করা যেতে পারে। তবে মৃত ব্যক্তির কল্যাণে তার পাশে বা বাড়িতে কিংবা কবরস্থানে কুরআন তেলাওয়াত করার কোনো বিধান শরী‘আতে নেই। এটি স্পষ্ট বিদ‘আত।

আব্দুল্লাহ ইবনু ওমর (রাঃ) হ’তে বর্ণিত তিনি বলেন, একদা রাসূল (সা.) বললেন, আমার নিকট কুরআন তেলাওয়াত কর। আমি বললাম, আমি আপনার নিকটে কুরআন তেলাওয়াত করব অথচ তা আপনার উপরই নাযিল হয়েছে? তিনি বললেন, আমি তা অন্যের নিকট থেকে শ্রবণ করতে চাই। বর্ণনাকারী বলেন, আমি সূরা নিসা তেলাওয়াত করে এ আয়াতে যখন পৌঁছলাম ‘অতএব সেদিন কেমন হবে, যেদিন আমরা প্রত্যেক উম্মত থেকে একজন সাক্ষী (নবী) আনব এবং তোমাকে তাদের সকলের উপর সাক্ষী করব’? (নিসা ৪/৪১)। তখন তিনি আমাকে বললেন, থাম। আমি দেখলাম তাঁর দু’চোখ বেয়ে অশ্রু গড়িয়ে পড়ছে’।

আবু হুরায়রা (রাঃ) হ’তে বর্ণিত তিনি বলেন, রাসূল (সা.)  আবূ মূসা (রাঃ)-এর কুরআন তেলাওয়াত শ্রবণ করে বললেন, তাঁকে দাঊদ (আঃ)-এর সুন্দর সুর দান করা হয়েছে’। এ হাদীছ থেকে বুঝা যায়, রাসূল (সা.)সাহাবীদের কুরআন তেলাওয়াত শ্রবণ করতেন।

সুতরাং জীবিত ব্যক্তির নিকট কুরআন তেলাওয়াতে কোনো বাধা নেই। বরং যে কুরআন তেলাওয়াত করবে এবং শ্রবণ করবে উভয়ে ছওয়াব অর্জন করবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর