আ’লীগের মনোনয়ন দৌড়ে একঝাঁক তারকা

হাওর বার্তা ডেস্কঃ বিভিন্ন অঙ্গনের তারকাদের রাজনীতিতে অংশগ্রহণ নতুন নয়। বিশেষত উপমহাদেশে এই চিত্র খুবই পরিচিত। ক্রীড়া জগতের ও রূপালি পর্দার তারকা এবং শিল্পী-সাহিত্যিকরা নির্বাচনের মাধ্যমে জনপ্রতিনিধি হচ্ছেন। দেশসেবা ও মানুষের কল্যাণে ভূমিকা রাখছেন।

বাংলাদেশেও বিশিষ্ট নাট্যাভিনেতা আসাদুজ্জামান নূর, প্রখ্যাত চলচ্চিত্রাভিনেত্রী সারাহ বেগম কবরী, অভিনেত্রী তারানা হালিম এবং কণ্ঠশিল্পী মমতাজ বেগম এক বা একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে আসাদুজ্জামান নূর নীলফামারী-২ (সদর) আসন থেকে ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। এবারও তিনি এই আসন থেকে লড়বেন। তিনি বর্তমানে সংস্কৃতিবিষয়ক মন্ত্রীর দায়িত্বও পালন করছেন। ২০০৯ সালে নবম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য মনোনীত হন কণ্ঠশিল্পী মমতাজ বেগম। ২০১৪ সালে মানিকগঞ্জ-২ (সিঙ্গাইর-সদর আংশিক) আসন থেকে সরাসরি এমপি নির্বাচিত হন তিনি। একাদশ জাতীয় নির্বাচনেও একই আসন থেকে মনোনয়নপ্রত্যাশী তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকা অবস্থায় যুবলীগের মহিলাবিষয়ক সম্পাদক ছিলেন অ্যাডভোকেট তারানা হালিম। পরে তিনি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের একাংশের সাধারণ সম্পাদক ছিলেন। এখন সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০০৯ ও ২০১৪ সালে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত হন তারানা হালিম। এবার টাঙ্গাইল-৬ (দেলদুয়ার-নাগরপুর) আসন থেকে সরাসরি নির্বাচনে অংশ নিতে তিনি মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছেন। এই জনপ্রিয় তারকা ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এখন তিনি তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্বে রয়েছেন।

জনপ্রিয় চলচ্চিত্রাভিনেত্রী সারাহ বেগম কবরী ২০০৮ সালের নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ (সদর) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে এমপি নির্বাচিত হন। এবার ঢাকা-১৭ (গুলশান-ক্যান্টনমেন্ট-ভাসানটেক) আসন থেকে দলের প্রার্থিতা চেয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন রাজধানীর গুলশানের এই বাসিন্দা ও ভোটার। এই আসনের বর্তমান এমপি বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ।

সারাহ বেগম কবরী জানান, ৩৬ বছর ধরে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত তিনি। চলচ্চিত্র ছাড়াও রাজনীতি ও সমাজকর্মে জড়িত থেকে সবসময় মানুষের সঙ্গে ছিলেন। তিনি একজন মুক্তিযোদ্ধা এবং দলের পরীক্ষিত নেতা। আজীবন মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে থেকেছেন, অন্য কোনো দলের সঙ্গে যাননি।

তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ২০০৮ সালের নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে মনোনয়ন দিয়ে এমপি বানিয়েছিলেন। তবে গুলশানের বাসিন্দা ও ভোটার হিসেবে এবার তিনি ঢাকা-১৭ আসনের মনোনয়ন চেয়েছেন। এখানে দলের আরও যারা মনোনয়নপ্রত্যাশী রয়েছেন, যোগ্যতা, দক্ষতা ও অভিজ্ঞতায় তাদের সবার চেয়ে নিজেকে ভালো প্রার্থী মনে করেন তিনি। প্রধানমন্ত্রী এই আসন থেকে মনোনয়ন দিলে নির্বাচন করবেন, না দিলে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দলের পক্ষে কাজ করবেন।

ছোট ও বড় পর্দার আরও কয়েকজন অভিনেতা এবং গায়কসহ শিল্পাঙ্গনের অনেকেই আওয়ামী লীগের হয়ে আগামী নির্বাচনে অংশ নিতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। মনোনয়নপত্র কেনা ও জমা দেওয়া থেকে শুরু করে নিজ নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা ও বিভিন্ন ধরনের সামাজিক-রাজনৈতিক কাজে অংশ নিচ্ছেন তারা।

তাদের মধ্যে রয়েছেন চলচ্চিত্রাঙ্গনের পরিচিত মুখ জনপ্রিয় চিত্রনায়ক ও প্রযোজক আকবর হোসেন পাঠান ফারুক, যিনি নায়ক ফারুক নামে বেশি পরিচিত। তিনি চাইছেন গাজীপুর-৫ (কালীগঞ্জ-গাজীপুর মহানগর-সদর আংশিক) আসনে আওয়ামী লীগের মনোনয়ন। এই আসনের বর্তমান এমপি মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। অভিনেতা ফারুক অভিনয়ের পাশাপাশি আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন অনেক আগে থেকেই। এবার দলের মনোনয়নপ্রত্যাশী হিসেবে মনোনয়ন ফরম কিনে জমা দিয়েছেন।

চিত্রনায়ক ফারুক বলেন, আটান্ন বছর ধরে তিনি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে আছেন। দল উপযুক্ত মনে করলে তাকে গাজীপুর-৫ আসনে মনোনয়ন দেবে বলে আশাবাদী তিনি।

নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছেন আরেক খ্যাতনামা অভিনেত্রী, আবৃত্তিকার ও নির্মাতা রোকেয়া প্রাচী। আগামী নির্বাচনে ফেনী-৩ (সোনাগাজী-দাগনভূঞা) আসন থেকে নির্বাচন করতে আগ্রহী তিনি। এই আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের রহিম উল্লাহ। রোকেয়া প্রাচী গত বছর মহিলা আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদকের দায়িত্ব পেয়েছেন। এলাকায় নির্বাচনী প্রচার-প্রচারণার পাশাপাশি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডেও নিয়মিত অংশ নিচ্ছেন তিনি।

রোকেয়া প্রাচী বলেন, দলের সিদ্ধান্তের প্রতি শতভাগ আস্থা রয়েছে তার। মনোনয়ন না পেলেও দলের জন্য ও নৌকার বিজয়ের জন্য কাজ করবেন তিনি।

জনপ্রিয় ও বিশিষ্ট নাট্যাভিনেত্রী শমী কায়সার আগামী নির্বাচনে ফেনী-৩ (সোনাগাজী-দাগনভূঞা) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চান। দলের সর্বশেষ জাতীয় কাউন্সিলের আগে কেন্দ্রীয় কমিটিতে পদ পাওয়ার ব্যাপারে শমী কায়সারের নাম বেশ জোরেশোরেই শোনা যাচ্ছিল। পদ না পেলেও খেলাঘরের সভাপতিমণ্ডলীর সদস্য ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সম্পাদকমণ্ডলীর সদস্য শমী বিভিন্ন রাজনৈতিক কার্যক্রম অব্যাহত রেখেছেন।

নতুন প্রজন্মের জনপ্রিয় চলচ্চিত্র ও নাট্যাভিনেত্রী উপস্থাপক জ্যোতিকা জ্যোতি ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হয়ে ফরম জমা দিয়েছেন। আগে থেকেই এলাকায় নির্বাচনী তৎপরতা চালাচ্ছেন তিনি। এ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের নাজিম উদ্দিন আহমেদ।

জ্যোতিকা জ্যোতি বলেন, চলচ্চিত্রের মাধ্যমে মানুষের কাছাকাছি পৌঁছেছেন তিনি। এখন মানুষের সুখ-দুঃখে তাদের পাশে দাঁড়াতে চান। জনপ্রতিনিধি হলে এ সুযোগ বেশি মেলে। তাই সংসদ নির্বাচনে আগ্রহী হয়েছেন। তার পেশা ঢাকাকেন্দ্রিক হলেও তিনি সব সময় এলাকার সঙ্গে সম্পৃক্ত থাকেন। এলাকার জনগণের খোঁজ-খবর রাখেন। এলাকায় অনেক পাঠাগার গড়ে তোলার পেছনে ভূমিকা রেখেছেন। সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানেও অংশ নেন তিনি।

জ্যোতিকা বলেন, তার মনোনয়নপত্র কেনায় আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা উৎসাহিত হয়েছেন। কারণ, মানুষ পরিবর্তন চায়, নতুন কিছু দেখতে চায়। মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী তিনি।

চলচ্চিত্রের খলনায়ক ও প্রযোজক মনোয়ার হোসান ডিপজল ঢাকা-১৪ (মিরপুর-শাহআলী-দারুসসালাম) আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনে জমা দিয়েছেন। এ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের আসলামুল হক আসলাম। এক সময় বিএনপির রাজনীতির পরিচিত মুখ ডিপজল ঢাকা সিটি করপোরেশনের কমিশনারও (বর্তমান কাউন্সিলর) নির্বাচিত হয়েছিলেন। এবার বিএনপি ছেড়ে আওয়ামী লীগ থেকে তার মনোনয়নপ্রত্যাশী হওয়ার বিষয়টি রাজনৈতিক ও সাংস্কৃতিক মহলে বেশ আলোড়ন তুলেছে। এ বিষয়ে মনোয়ার হোসেন ডিপজলের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এছাড়া নির্মাতা মাসুদ পথিক নরসিংদী-৫ (রায়পুরা) থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসেবে ফরম জমা দিয়েছেন। কয়েকটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবির নির্মাতা মাসুদ পথিক দলীয় মনোনয়নপ্রাপ্তির বিষয়ে বেশ আশাবাদী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর