গরমে সুস্থ রাখাতে খাবেন যেসব পানীয়

হাওর বার্তা ডেস্কঃ বাইরে বের হলেই প্রচণ্ড গরম।গরমে বেশিরভাগ মানুষই শরীরকে ঠাণ্ডা রাখার জন্য কোল্ড ড্রিঙ্কস বা আইসক্রিম খেয়ে থাকেন। কিন্তু নিউট্রিশনিস্টরা জানাচ্ছেন, গরমে শরীর সুস্থ রাখতে কোল্ড ড্রিঙ্কস বা আইসক্রিম নয়, বরং এমন কিছু পানীয় খেতে হবে, যা স্বাস্থ্যকরও। তবে শুধু স্বাস্থ্যকর পানীয় খেলেই চলবে না। তার জন্য রয়েছে কিছু নির্দিষ্ট সময়েও। সময় মেনে খেলে তা শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। আসুন জেনে নেই গরমে সুস্থ থাকতে খাবেন যেসব পানীয়।

ডাবের পানি

গরমে শরীর সুস্থ রাখতে সকালে বা দুপুরের আগে ডাবের পানি খান। বদহজমের হাত থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে ডাবের পানি।

বাটারমিল্ক

গরমে শরীর ভালো রাখতে দুপুরের খাবারের পর বাটারমিল্ক খান।

লেবুর সরবত

সন্ধের খাবারের আগে এক গ্লাস লেবুর সরবত খান। লেবুর সরবতে একটু লবণ, চিনি, জিরে গুঁড়ো, মরিচ গুঁড়ো মিশিয়ে নিন।

আসুন জেনে নেই গরমে এই সকল পানীয় শরীরের কী কী উপকার করে?

বদহজম

ভালো খাওয়াদাওয়া করলে বদহজম হয়। ঢেকুর ওঠে, পেট ফাঁপে। কারও আবার এই সমস্যা নিত্যনৈমিত্তিক। যাদের হজমশক্তি একটু গোলমেলে, তাদের এই সমস্যা বেশি হয়। আপনি জানেন কি? ডাবের পানি বদহজম, অম্লতা, পেট ফাঁপার হাত থেকে রক্ষা করে।

ত্বক ভালো রাখে

এই গরমে প্রাণ জুড়াতে ডাবের পানির কোনো বিকল্প নেই। তবে শুধু প্রাণ জুড়াতে নয়, ত্বকের যত্নেও এটি অনেক বেশি উপকারী। প্রচন্ড গরমে চুলের পাশাপাশি ত্বকও হয়ে যায় খসখসে। ত্বক তার আসল প্রাণ হারিয়ে ফেলে। কিন্তু নিয়মিত ডাবের পানি ব্যবহারে ত্বকের প্রাণ আবারও ফিরে আসবে বলে জানিয়েছেন গবেষকরা।

জ্বর প্রতিরোধ করে

নিয়াসিন, রিবোফ্লেবিন, থায়ামিন এবং পেরিডক্সিন সমৃদ্ধ ডাবের পানি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সহায়তা করে। এছাড়া ডাবের পানির অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান বিভিন্ন ধরনের ভাইরাসের আক্রমণ থেকেও রক্ষা করতে সহায়তা করে। এছাড়া জ্বর প্রতিরোধ করে।

ব্যথা প্রতিরোধ

ডাবের পানি শরীরের বিভিন্ন ব্যথা প্রতিরোধ করে। ডাবের কেরামতিতে মাত্র সাত থেকে সত্তর। ব্লাড প্রেসার কমায়। হার্ট টনিকের কাজ করে। মাথা ব্যথার মহৌষধ। ওজন কমায়। বয়স কমায়। ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে কচি ডাবের পানি। এই গরমে ডিহাইড্রেশন প্রতিরোধ করে একগ্লাস কচি ডাবের পানি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর