শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যে যত্নশীল হতে হবে: শিক্ষামন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ শিক্ষার্থীদের মানবিক বিকাশে সারাদেশে ৩ লাখ শিক্ষককে সাইকোলোজিক্যাল ফার্স্ট এইডের ওপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রতি বিদ্যালয়ে অন্তত ২ জন কাউন্সিলর থাকেন এমন ব্যবস্থা নেয়া হয়েছে। এমন কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (২৮ আগস্ট) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন আয়োজিত আলোচনা ও দোয়া অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশের ৩ লাখ শিক্ষকদের সাইকোলোজিক্যাল ফার্স্ট এইডের ওপর প্রশিক্ষণ দেয়া হয়েছে যেন প্রতি বিদ্যালয়ে অন্তত ২ জন করে কাউন্সিলর থাকেন।

সায়েমা ওয়াজেদের নিজস্ব ফাউন্ডেশন রয়েছে, সেখান থেকে শিক্ষকদের এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। আমাদের পরিকল্পনা রয়েছে যে, আমরা প্রতি জেলায় একজন করে কাউন্সিলর ট্রেইন্ড করবো। তিনি আবার উপজেলার শিক্ষকদের ট্রেইন্ড করবেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষার্থীদের শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক সুস্থতার প্রয়োজন রয়েছে। শারীরিক স্বাস্থ্যের প্রতি যতটা যত্নশীল হতে হবে তেমনি আমাদের মানসিক স্বাস্থ্যের বিষয়েও যত্নশীল হতে হবে।

ধূমপান স্মার্টনেসের লক্ষণ নয় উল্লেখ করে শিক্ষামন্ত্রী আরও বলেন, ধূমপান শুধু স্বাস্থ্যেরই ক্ষতি করে না, অর্থনৈতিকভাবে ক্ষতিসাধন করে থাকে। একসময় মনে করা হতো ধূমপান করা স্মার্টনেস, কিন্তু এখন আমরা জানি ধূমপান করা কখনোই ভালো না।

বর্তমান সমাজে কিশোর-কিশোরীদের সমঅধিকার নিশ্চিত করতে হবে জানিয়ে তিনি বলেন, একজন কিশোর যেমন মনের আনন্দে যে কোনো কিছু করতে পারে তেমনি একজন কিশোরীও তার ইচ্ছে অনুযায়ী কাজ করার অধিকার রাখে। তাকে বাঁধা না দিয়ে এগিয়ে যেতে দিতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর