মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল রুট অক্টোবরে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের অক্টোবরের শেষদিকে মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল রুট উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। তিনি বলেন, অক্টোবরের ১৫ তারিখের পরে প্রধানমন্ত্রী যেদিন শিডিউল দিবেন, সেদিন আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন হবে। বুধবার (৯ আগস্ট) উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এমআরটি লাইন-৬ এর রুট এলাইনমেন্ট মিডিয়ানে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন শেষে তিনি এসব তথ্য জানান।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, প্রধানমন্ত্রী উদ্বোধন করার পর প্রথমে চালু হবে ফার্মগেট, মতিঝিল ও সেক্রেটারিয়েট স্টেশন। এরপরে দুই মাস ধরে বাকি স্টেশনগুলো চালু হবে। সেই সঙ্গে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, প্রথমে আমরা সীমিত আকারে ও সীমিত সময়ের জন্য ট্রেন চালাবো। যখন দেখা যাবে পুরো সিস্টেম ভালোভাবে চলছে, তখন আমরা আগের অংশের সঙ্গে মার্জ (একত্র) করে দেব। পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যাও বাড়ানো হবে।

তিনি বলেন, শুরুতে কিছু ট্রেন মতিঝিল যাবে, কিছু আগারগাঁও পর্যন্ত যাবে। ট্রেনের নম্বর থাকবে। সে নম্বর অনুযায়ী কোন ট্রেন আগারগাঁও পর্যন্ত, কোন ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে, সেটা বলা থাকবে। এটা সাময়িক বিষয়। আর আগামী জানুয়ারি থেকে পুরোদমে ট্রেন চলবে।

গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন থেকেই যাত্রী চলাচলের জন্য খুলে দেয়া হয় দেশের প্রথম বিদ্যুৎচালিত এই আধুনিক গণপরিবহন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর