,

মক্কার আকাশে কোরআনের প্রথম আয়াত

হাওর বার্তা ডেস্কঃ সউদী আরবের মক্কা নগরীর হেরা পর্বতে লেজার লাইটের মাধ্যমে স্থাপন করা হয়েছে পৃথিবীতে নাজিল হওয়া কোরআনের প্রথম আয়াত। হেরা পর্বতের গুহায় মহানবী হযরত মুহাম্মদ (স.)-এর ওপর নাজিল হওয়া প্রথম আয়াত ছিল এটি। লেজারটি জাবাল আল-নূর পাহাড়ের ওপর স্থাপন করা হয়। এটি কাবা শরিফ থেকে ৪ কিলোমিটার উত্তর-পূর্বে এবং হেরা গুহার সামনাসামনি স্থাপন করা হয়েছে।

এ নিয়ে মক্কা ইতিহাস কেন্দ্রের পরিচালক ড. ফাওয়াজ আল-দাহাস বলেছেন, সাধারণভাবে মুসলমানদের কাছে জাবাল আল-নূরের একটি ঐতিহাসিক মূল্য রয়েছে এবং এটি মক্কার অন্যতম গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ও প্রতœতাত্তি¡ক স্থান। তিনি বলেন, ইতিহাসে এটি হেরা পর্বত হিসেবে পরিচিত ছিল। তবে পবিত্র কোরআনের প্রথম আয়াত নাজিলের পরে সারা পৃথিবীতে যে আলো বিচ্ছুরিত হয়েছিল তার পরিপ্রেক্ষিতে এর নামকরণ করা হয়েছে জাবাল আল-নূর বা আলোর পর্বত।

জাবাল আল-নূরের বাসিন্দা আবদুল্লাহ আল-আজহারী বলেন, জাবালে নূরে লেজার লাইটে পবিত্র কোরআনের প্রথম নাজিলকৃত আয়াতটি একটি আধ্যাত্মিক মাত্রা দিয়েছে, প্রতিপত্তি ও শ্রদ্ধা যোগ করেছে। সউদী আরবের ভিশন ২০৩০ এর লক্ষ্য হলো দর্শনার্থীদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতাকে সমৃদ্ধ করা, বিশেষ করে মুসলিমদের জন্য ঐতিহাসিক গুরুত্ব বহনকারী স্থানগুলোতে।

সূত্য : আরব নিউজ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর