,

1652029178_01-Daily-Inqilab

জলাবদ্ধতা আমাদের বড় চ্যালেঞ্জ : স্থানীয় সরকারমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ ঢাকা শহরের জলাবদ্ধতা একটি বড় চ্যালেঞ্জ বলে মনে করেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। রবিবার (০৮ মে) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসন নিয়ে এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরের জলাবদ্ধতা আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। জলাবদ্ধতা আসলে আমাদের জাতীয় ইন্ট্রিগ্রেটের একটি অংশ।

তিনি বলেন, আমি যদি ঢাকা শহরের কথা বলি, সেখানে খালগুলো সিটি করপোরেশনকে হস্তান্তর করা হয়েছে। হস্তান্তরের পর তারা কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে। কিছু কিছু খাল সংস্কার করেছে। তাতে করে গত বছরের চেয়ে আমরা অবস্থার কিছু উন্নতি লক্ষ্য করেছি। এবছর এই প্রক্রিয়া অব্যাহত ছিল। কয়েকটা খাল অবৈধ উচ্ছেদ অভিযানে আমরাও অংশ নিয়েছি। তাই স্বাভাবিকভাবে আমরা মনে করি, এবছরও আমরা পরিস্থিতি মোকাবিলা করতে পারি।

 জলবায়ুর উপর কারো হাত নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, অপ্রত্যাশিত পরিস্থিতি কখনো কখনো পৃথিবীর সব দেশেই হয়। তবে অতীতের অভিজ্ঞতা থেকে ধারণা নিয়ে আমাদের প্রস্তুতি মোটামুটি আছে। বড় বড় নদীগুলোতে ড্রেজিংয়ের কাজ চলছে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা নিচু দেশ হিসেবে অনেক নদীর চ্যানেল রয়েছে, এতে আমাদের অনেক সুযোগ রয়েছে। মাঝে মাঝে আমাদের দেশে বন্যা হয়। বন্যা হলে সবসময় অভিশাপ নয় আশীর্বাদও হয়। কারণ অনেক পলি বয়ে নিয়ে আসে।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর