জন্মনিবন্ধনে এখন অসংখ্য ভুল থাকে, কর্মকর্তাদের সতর্ক করলেন স্থানীয় সরকার মন্ত্রী

 হাওর বার্তা ডেস্কঃ জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে সম্পৃক্তদের সতর্ক করে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জন্ম নিবন্ধনে এখন অসংখ্য ভুল থাকে। তাই বলে এটা বলা যাবে না যে জন্মনিবন্ধনকারী ‘অশিক্ষিত’ বলে ভুল করে দিয়েছে। দায়িত্ব এড়িয়ে যাওয়া যাবে না। আজ রবিবার (১০ এপ্রিল) সচিবালয়ে অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম গতিশীল করার জন্য আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদের প্রতিনিধিসহ জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে সম্পৃক্ত বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। তাজুল ইসলাম এসময় বলেন, আপনি (কর্মকর্তা) শিক্ষিত বলেই তো আপনাকে এখানে নিয়োগ দেওয়া হয়েছে। রাষ্ট্রকে সার্ভিস দেওয়ার জন্য আপনি-আমি কমিটমেন্ট দিয়েছি। জন্মনিবন্ধন একজন মানুষের মূলভিত্তি উল্লেখ করে কর্মকর্তাদের উদ্দেশ্য তিনি আরও বলেন, গুড গভর্নেন্সের কমিটমেন্ট ফুলফিল এবং আদর্শ সমাজ গড়ে তুলতে হলে জন্মনিবন্ধনকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে আসতে হবে। জন্মনিবন্ধনের সঙ্গে সঙ্গে যতোগুলো প্রয়োজনীয়তা আছে, সবগুলো যখন এরমধ্যে যুক্ত হবে, তখন যার যখন যেটা দরকার সেটা পাবে। দুর্নীতিমুক্ত কোনো দেশ নাই, কমবেশি কিছু দুর্নীতি আছে। কিন্তু বিশাল আকারে দুর্নীতি সারাবিশ্বে এ মুহূর্তে খুবই কম বলেও মনে করেন স্থানীয় সরকারমন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অটোমেশন হয়ে মানুষ যেভাবে জন্মনিবন্ধন পাচ্ছে, সেখানে অনেক ত্রুটি বিচ্যুতি আছে, সেগুলো আমরা চিহ্নিত করেছি। সেটি ওভারকাম করতেই আজকের সভা করা। একটি সভা করলেই সব সমাধান হয়ে যাবে, পৃথীবির কোথাও সেটি নেই। জন্মনিবন্ধনপ্রাপ্তিতে যদি কোনো স্তরে জনগণকে কোনো ধরনের হয়রানি করা হয় কাউকে ছাড় দেওয়া হবে না। তিনি আরও বলেন, জন্মনিবন্ধন ইদানিংকালে খুব বার্নিং ইস্যু হিসেবে আমরা দেখছি। তারপরও কারও বিরুদ্ধে অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। নিবন্ধন প্রাপ্তি কীভাবে আরও সহজ করা যায়, সেজন্যই আজকে আমরা বসেছি। যাতে কাউকে হয়রানি করতে না পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর