,

image-148436-1612236598bdjournal

২৪ ঘণ্টায় মৃত্যু ১১ জনের, নতুন শনাক্ত ৪৭০

হাওর বার্তা ডেস্কঃ দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনাভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ৪৭০ জন, এই সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৭৪৩ জন।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৩৪৫টি। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৩২টি। এ নিয়ে দেশে ৪০ লাখ ১৮ হাজার ২৬৮টি নমুনা পরীক্ষা হলো। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৩১ লাখ ৮৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় ৯ লাখ ১৮ হাজার ১৭৯টি।

গত ২৪ ঘণ্টায় যে ৫ জন করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মারা গেছেন, এ নিয়ে মোট ৮ হাজার ৩৯৫ জনের মৃত্যু হলো। শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ১১ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ছয় জন, নারী পাঁচ জন। মোট মৃত ব্যক্তির মধ্যে ৬ হাজার ৩৪৯ জন (৭৫ দশমিক ৬৩ শতাংশ) পুরুষ, ২ হাজার ৪৬ জন (২৪ দশমিক ৩৭ শতাংশ) নারী।

 বয়স বিবেচনায় দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৯ জন ষাটোর্ধ্ব, দুই জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এই ১১ জনের মধ্যে সাত জন ঢাকা বিভাগের, চার জন চট্টগ্রাম বিভাগের। ১১ জনের সবাই হাসপাতালে মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শুক্রবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে মোট ৪১ লাখ ৮ হাজার ১৬৫ জন করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন মোট ২৮ লাখ ৫০ হাজার ৯৪০ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইন নিবন্ধন প্রক্রিয়া সফলভাবে চলমান থাকায় ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্রে স্পট নিবন্ধন বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিশিল্ড ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণের ন্যূনতম দুই সপ্তাহ পর থেকে সর্বোচ্চ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তাই এই সময়ে যথাযথভাবে স্বাস্থ্যবিধি না মেনে চলছে কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। এ কারণে ভ্যাকসিন নেওয়ার আগে ও পরেও মাস্ক ব্যবহারসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর