,

22

অগ্নিসন্ত্রাস দক্ষতার সঙ্গে মোকাবিলা করেছে আনসার-ভিডিপি : প্রধানমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ বাল্যবিয়ে বন্ধ করা, মাদক নির্মূলসহ সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে তরুণ সমাজকে দূরে রাখতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যান্য দায়িত্ব পালনের পাশপাশি তরুণ-যুবসমাজের সুরক্ষায় দৃষ্টি দিতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতি আহ্বান জানান তিনি।

গণভবন থেকে বৃহস্পতিবার সকালে ভিডিও কনফারেন্সে গাজীপুরের সফিপুর আনসার একাডেমিতে বাহিনীটির ৪১তম সমাবেশ ও কুচকাওয়াজ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

আনসার ও ভিডিপির কাজের প্রশংসা করে শেখ হাসিনা বলেন, বিএনপি-জামায়াতের আগুন সন্ত্রাসের সময় পরিস্থিতি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে তারা। এই বাহিনীর কল্যাণে তার সরকারের উদ্যোগ এবং দেশের সার্বিক উন্নয়ন অগ্রগতির কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের ছেলেমেয়েরা যেন বিপথে না যায়, সেদিকে বিশেষভাবে দৃষ্টি দেওয়ার জন্য আমি অনুরোধ জানাচ্ছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আনসার-ভিডিপি সবসময় যেকোনো কাজে মানুষের পাশে দাঁড়িয়েছে। যেমন, অগ্নিসন্ত্রাস—বিএনপি-জামায়াত জোটের অগ্নিসন্ত্রাসের সময় জীবন্ত মানুষগুলোকে পুড়িয়ে পুড়িয়ে হত্যা করা হচ্ছিল। রেলের ওপর আগুন দেওয়া অথবা রেললাইন সরিয়ে ফেলে অ্যাক্সিডেন্ট করিয়ে মানুষ হত্যা করার মতো অমানবিক কাজে এই বিএনপি-জামায়াত জোট সম্পৃক্ত ছিল। সে সব জায়গায় সারা দেশে মানুষের জানমাল রক্ষায় আনসার বাহিনীকে আমরা সম্পৃক্ত করেছিলাম। এবং তারা সেসময় অত্যন্ত দক্ষতা সঙ্গে সে পরিস্থিতি মোকাবিলা করেছে। সে জন্য আমি সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই।

প্রধানমন্ত্রী আরো বলেন, ১৯৭১-এর ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন সবাইকে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জনিয়েছিলেন, তখন আনসারের সদস্যেরাও সেই মুক্তির সংগ্রামে অংশ নেন। শুধু তা-ই নয়, তাঁরা মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও অস্ত্র দেন।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ‘মুজিববর্ষের উদ্দীপন, আনসার-ভিডিপি আছে সারাক্ষণ’—এ স্লোগানকে মূলমন্ত্র হিসেবে গ্রহণ করে বাল্যবিয়ে বন্ধ, মাদক নির্মূলসহ বিভিন্ন কাজে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সম্মাননা তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর