দেশব্যাপী টিকাদান শুরু হচ্ছে আজ স্বাস্থ্যমন্ত্রী উদ্বোধন করে নিজে টিকা নেবেন

হাওর বার্তা ডেস্কঃ করোনার টিকাদান কার্যক্রম আজ রবিবার সারা দেশে একযোগে শুরু হচ্ছে। প্রথম দিনে ঢাকাসহ সারা দেশে ১ হাজার ৫টি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়া হবে, যার মধ্যে ঢাকার ৫০টি কেন্দ্র রয়েছে। ঢাকায় ২০৪টি এবং ঢাকার বাইরে ২ হাজার ১৯৬টি স্বাস্থ্যকর্মী দল এসব কেন্দ্রে সরাসরি টিকাদানে নিয়োজিত থাকবে। ধারাবাহিকভাবে করোনা ভাইরাসের টিকা দেওয়ার জন্য স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকদের নিয়ে মোট ৭ হাজার ৩৪৬টি দল প্রস্তুত করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আজ সকাল ১০টায় করোনার টিকাদান কার্যক্রম উদ্বোধন করবেন। স্বাস্থ্যমন্ত্রী জানান, সারা দেশে জেলা-উপজেলায় করোনার ভ্যাকসিন পৌঁছে গেছে। সারা দেশে আজ থেকে টিকাদান কার্যক্রম শুরুর সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। টিকার জন্য নিবন্ধন করা না থাকলেও কেন্দ্র থেকে কাউকে ফেরত পাঠানো হবে না। কেন্দ্রেই নিবন্ধনের ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে টিকা নিতে ইচ্ছুক ব্যক্তিকে জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। দেশে গণটিকাদান কর্মসূচি শুরুর আগের দিন গতকাল শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরে সংবাদ সম্মেলনে আসেন অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি জানান, টিকা নিতে গতকাল শনিবার দুপুর আড়াইটা পর্যন্ত ৩ লাখ ২৮ হাজার ১৩ জন নিবন্ধন করেছেন। টিকাদানের সব প্রস্তুতি শেষ হয়েছে জানিয়ে অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, ‘সব কেন্দ্রের প্রস্তুতি ভালো। স্বাস্থ্য অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তারা ঢাকার হাসপাতালগুলো পরিদর্শন করেছেন। আশা করছি সব কাজ সুন্দরভাবে শুরু করতে পারব।’ অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, টিকা দেওয়ার প্রস্তুতি ‘এ’ মানের। ১০০-এর মধ্যে ৭৫ নম্বর পেলে ‘এ’ মানের হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ রবিবার সকাল ১০টা থেকে ঢাকাসহ জেলা-উপজেলায় টিকাদান শুরু হবে। এরপর থেকে প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত টিকা দেওয়া হবে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, যারা টিকা নেওয়ার জন্য নিবন্ধন করেছেন, তাদের মোবাইলে গতকাল রাতের মধ্যেই এসএমএস চলে যাবে। টিকা ৪ থেকে ১২ সপ্তাহের মধ্যে দেওয়ার নির্দেশনা ছিল। আমরা চিন্তা করছি ৪ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ দিয়ে দেব।

বাংলাদেশে মোট জনসংখ্যার ৮০ শতাংশ, অর্থাত্ ১৩ কোটি ৮২ লাখ ৪৭ হাজার ৫০৮ জন মানুষকে করোনা ভাইরাসের টিকা দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। প্রত্যেককে দুই ডোজ টিকা দেওয়া হবে। প্রাথমিকভাবে প্রথম ডোজের আট সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা হলেও সেখানে পরিবর্তন এসেছে। আরো আগেই দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানিয়েছেন। জাতীয়ভাবে কোভিড-১৯ টিকা বিতরণ ও প্রস্তুতি পরিকল্পনা অনুযায়ী তিন ফেইজে মোট পাঁচ ধাপে এসব টিকা দেওয়া হবে। কোভিড-১৯ মহামারি প্রতিরোধে সামনের কাতারে থাকা মানুষ প্রাধান্য পাবেন। সংবাদ সম্মেলনে অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম জানান, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আজ সকাল ১০টায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণটিকাদান কার্যক্রম শুরু করবেন। এরপর স্বাস্থ্যমন্ত্রী মহাখালী শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে করোনা ভাইরাসের টিকা নেবেন। এখানেই জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের টিকা নেওয়ার কথা রয়েছে। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে টিকা নেবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ ২০ জন শিক্ষক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে এবং মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে টিকা নেওয়ার কথা রয়েছে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, অধ্যাপক ডা. রোবেদ আমিন, এমএনসিঅ্যান্ডএএইচ অপারেশনাল প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক, রোগ নিয়ন্ত্রণ শাখার লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এবং এমআইএস শাখার লাইন ডিরেক্টর ডা. মিজানুর রহমান উপস্থিত ছিলেন। গত ২৭ জানুয়ারি দেশে প্রথম করোনার টিকা প্রদান শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রমের উদ্বোধন করেন। এর এক দিন পর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল এবং বিএসএমএমইউয়ে প্রাথমিকভাবে ৫৪১ জনকে টিকা প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর