,

3

একাদশ সংসদ নির্বাচনের দ্বিতীয় বর্ষপূর্তি আজ

হাওর বার্তা ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দ্বিতীয় বর্ষপূর্তি আজ। এ উপলক্ষ্যে দেশব্যাপী ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উদ্যাপন করবে আওয়ামী লীগ। রাজধানী থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত সভা-সমাবেশ, আনন্দ শোভাযাত্রা, বিজয় মিছিলসহ নানা কর্মসূচি পালনের মাধ্যমে সারা দেশে মাঠ দখলে রাখবে দলটি। অন্যদিকে দিনটি স্মরণে ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালন করবে বিএনপি। এ উপলক্ষ্যে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করবে দলটি।

করোনা ভাইরাস মহামারির কথা চিন্তা করে বড় ধরনের রাজনৈতিক শোডাউন কিংবা বড় জমায়েত বা মহাসমাবেশমূলক কর্মসূচি থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। তৃণমূলে ইতিমধ্যে এ বিষয়ে নির্দেশনাও দেওয়া হয়েছে। গতকাল আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিক এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে জনগণ মহান মুক্তিযুদ্ধের চেতনা, উন্নয়ন ও সমৃদ্ধির পক্ষে ব্যালটের মাধ্যমে আওয়ামী লীগের পক্ষে নৌকা প্রতীকে গণরায় দিয়েছে। এ নির্বাচন বাংলাদেশের গণতন্ত্র ও উন্নয়নের ইতিহাসে একটি বিজয়ের মাইলফলক। ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উপলক্ষ্যে আওয়ামী লীগ জেলা, মহানগর, উপজেলা ও থানা পর্যায়ে স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনে বিভিন্ন কর্মসূচি পালন করবে।

দিবসটি উপলক্ষ্যে আজ বেলা ১১টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। বিকাল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী এমপি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি গতকাল এক বিবৃতিতে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ স্বাস্থ্যবিধি মেনে যথাযথভাবে পালনের জন্য দেশের সব জেলা, মহানগর, উপজেলা ও থানা আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আজকের বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, ৩০ ডিসেম্বর বাংলাদেশের ইতিহাসে এক কলঙ্কিত অধ্যায়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগের রাতে অর্থাত্ ২৯ ডিসেম্বর ‘ভোট ডাকাতি’ হয়েছে। ঐ কালরাতে মানুষের ভোটাধিকার কেড়ে নেয় আওয়ামী লীগ। তাই দিনটিকে দেশবাসী ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করে। তিনি জানান, এ উপলক্ষ্যে জাতীয় প্রেসক্লাবের সামনে আজ সকাল ১১টায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে বিএনপির জাতীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। এছাড়া দেশব্যাপী জেলা ও মহানগরে বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালিত হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর