২৮ জুলাই কোরবানির পশু বিক্রি শুরু ঢাকার হাটগুলোতে

হাওর বার্তা ডেস্কঃ রাজধানীর হাটগুলোতে পশু আসা শুরু করলেও বিক্রি শুরু হবে ২৮ জুলাই থেকে। পশুর হাটের ক্ষেত্রে ঢাকা উত্তর সিটি করপোরেশন গুরুত্ব দিয়েছে সংক্রমণ ঝুঁকি এড়ানোর উপর। তাই করোনাকালে হাটের সংখ্যা ৯ থেকে কমিয়ে মাত্র পাঁচটি ইজারা দিয়েছে তারা। হাট থেকে আয় ১ কোটি ৮১ লাখ টাকা। তবে দক্ষিণ ঢাকায় এ ধরনের কোন পদক্ষেপ নেয়া হয়নি। এ বছর ১১টি হাট ইজারা দিয়ে তাদের আয় ১১ কোটি টাকা।
৫৪টি ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা উত্তর সিটি করপোরেশন। যেখানে জনসংখ্যা প্রায় এক কোটি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, এই সিটির ১৬ এলাকায় করোনা সংক্রমণের হার সবচেয়ে বেশি।

প্রতিবছর ১০টি অস্থায়ী হাট বসে ঢাকা উত্তরে। এ বছরও ৯টি হাটের ইজারার দরপত্র আহ্বান করেছিল। কিন্তু করোনা পরিস্থিতি বিবেচনায় ৫টি হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে ডিএনসিসি। একই সঙ্গে তারা ডিজিটাল হাটও চালু করেছে।

অন্যদিকে, ৭৫টি ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা দক্ষিণ সিটি। জনসংখ্যা ১ কোটি ২০ লাখ। এই সিটির ২৫ এলাকায় করোনা সংক্রমণের হার বেশি।
করোনায় জাতীয় কমিটির পরামর্শ না মেনে ১৪টি হাটের ইজারা আহ্বান করে ডিএসসিসি। এর মধ্যে দাম না পাওয়ায় তিনটি হাটের ইজারা দেয়নি। আমুলিয়া বাদে বাকি হাটগুলো বসছে মূল শহরেই।

শর্ত অনুযায়ী, এসব হাটে গরু বিক্রি শুরু হবে ২৮ জুলাই থেকে। হাটের স্বাস্থ্যবিধি নিশ্চিতের দায়িত্ব দেয়া হয়েছে কাউন্সিলরদের। এর আগেও, বিভিন্ন জায়গায় করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা জারি করা হয়। কিন্তু সেটি নিশ্চিত করা সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর