দেশি প্রযুক্তি কাজে লাগিয়ে মালয়েশিয়ায় চাষাবাদে সফল বাংলাদেশিরা

হাওর বার্তাঃমালয়েশিয়ায় খামার করে উন্নতির শিখরে পৌঁছেছেন প্রবাসী বাংলাদেশিরা। দেশি প্রযুক্তি কাজে লাগিয়ে তারা সাফল্যের প্রমাণ দিচ্ছেন মালয়েশিয়ায়। চুক্তিতে জমি লিজ নিয়ে গড়ে তুলেছেন বিভিন্ন কৃষি খামার। তাই ক্রমেই বাড়ছে বাংলাদেশি খামারির সংখ্যা। খামার ও চাষাবাদের পাশাপাশি বীজ ও চারা নিয়েও পরীক্ষা করছে প্রবাসী বাংলাদেশিরা। বাংলাদেশিদের এমন সাফল্যে অনুপ্রাণিত হয়ে এখন খামারের কাজে মালয়েশীয় নাগরিকরাও আসছেন।

বেসরকারি ওই টিভির সংবাদ থেকে জানা যায়, বাংলাদেশিরা নিজেদের খামারে উৎপাদন করছেন নানান জাতের সবজি ও মাছ। এসব করে নিজেরা স্বাবলম্বী হচ্ছেন এবং বাংলাদেশিদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছেন। এমনই এক কৃষি খামার উদ্যোক্তা কবির মোল্লা জানান, ৭/৮ মাস ধরে তিনি মাছের চাষ ও কৃষি খামার করে ভালোই মুনাফা পাচ্ছেন। আরেক মৎস্য খামার উদ্যোক্তা মোহাম্মদ সাইদুর রহমান জানান, মাছ ও সবজির চাষ করে তারা ভালো আছেন।

আরও জানা যায়, বাংলাদেশি মালিকানাধীন খামারে কাজ করে প্রবাসী শ্রমিকরাও খুশি। তাদের হাতে গড়া খামার এখন মালয়েশীয়দের কাছেও অনুকরণীয়। মালয়েশিয়ান কৃষিজীবী আহ ছুয়ান জানান, এ ধরনের কাজে আগে আমাদের তেমন আগ্রহ ছিলো না। তবে এখন বাংলাদেশিদের কাজ দেখে আমরাও এদিকে ঝুঁকেছি এবং লাভবান হচ্ছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর