ঝিনাইদহে শতকোটি টাকার ফুল বিক্রির সম্ভাবনা

ঝিনাইদহের ফুল চাষিরা বসন্তের প্রথম দিন, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বাজার ধরতে প্রস্তুত। হাতে মাত্র আর কয়েকটা দিন। তাই ফুলের পরিচর্যায় ব্যস্ত সময় কাটাছেন চাষিরা।

তাদের দাবি, এ তিন দিবসে অনন্ত শত কোটি টাকার ফুল বিক্রয় হবে।

এই তিন দিবস উপলক্ষে জেলার সদর,কালীগঞ্জ, কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলার মাঠগুলোতে শোভা পাচ্ছে গোলাপ, জারবেরা, গাডিওলাস, টিউলিপ, রজনীগন্ধা, গাঁদা, লিলিয়াম, জিপসি, চন্দ্রমল্লিকাসহ বিভিন্ন ধরনের ফুল।

চলতি ফাল্গুন মৌসুমে প্রতিকূল আবহাওয়ার কারণে ফুলের উৎপাদন কিছুটা কম। তবে বসস্ত উৎসব, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বাজার সামনে রেখে ব্যাপক প্রস্তুতি নিয়েছেন ফুলচাষিরা। উৎসব পর্যন্ত ফুল ধরে রাখতে এবং পোকার আক্রমণ ও পচন রোধে নিচ্ছেন পরিচর্যা।

চাষিদের আশা, ফুলের চাহিদা ভালো থাকায় উৎসব এগিয়ে আসার সঙ্গে সঙ্গে ফুলের দামও বাড়বে এবং তারা বিগত দিনের ক্ষতি পুষিয়ে নিতে পারবেন।

জেলা কৃষি বিভাগের তথ্য মতে, ঝিনাইদহে প্রায় ৪০০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ফুলের চাষ হয় এবং এই খাতের ওপর নির্ভর করে প্রত্যক্ষ-পরোক্ষভাবে অর্ধ লক্ষাধিক মানুষের জীবন-জীবিকা নির্বাহ হয়।

কালীগঞ্জ উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের ফুল চাষি ফজলুর রহমান খাঁন বলেন, ভালোবাসা দিবসে রজনীগন্ধা ও ২১শে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবসে গাঁদা ফুল বিক্রি বেশি হয়। এজন্য এখন ফুলের পরিচর্যা করছি। বিশেষ করে, ফুলের মান ধরে রাখতে এবং পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে ভিটামিন ও কীটনাশক ব্যবহার করছি। আশা করছি, ভালো দামে ফুল বিক্রি করতে পারবো।

সদর উপজেলার পাইকপাড়া গ্রামের নজরুল ইসলাম বলেন, আমার দেড় বিঘা জমিতে গোলাপ বাগান রয়েছে। আমার বাগানের গোলাপগুলো লংস্টিক এবং লাল, সাদা, হলুদ, কমলা ও গোলাপি রংয়ের। এ রংয়ের ফুলের ভালোবাসা দিবসে অনেক বেশি কদর থাকে। এ বছর আবহাওয়ার কারণে উৎপাদন অনেক কম। গাছে এখন নতুন কুড়ি এসেছে। আর যেনো নষ্ট না হয় সেজন্য ভিটামিন স্প্রে করছি। ভালোবাসা দিবসের আগেই ফুলের দাম বাড়বে। আশা করছি, এ বছর এক একটি গোলাপ ৩০ থেকে ৩৫ টাকা পর্যন্ত বিক্রি করতে পারবো।

ঝিনাইদহ জেলা ফুল ব্যবসায়ী সমিতির সভাপতি জমির উদ্দীন জানান, সারা বছর ফুল বিক্রি কিছুটা কম থাকলেও মূলত বেচাকেনা হয় উৎসব ঘিরে। এ মৌসুমে প্রতিকুল আবহাওয়ার কারণে বিশেষ করে গোলাপ ফুলের লক্ষ্যমাত্রা পূরণ হবে না। তবে আসন্ন তিন দিবসকে ঘিরে অন্তত ১০০ কোটি টাকার ফুল বিক্রি হবে বলে আমরা আশা করছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর