Bright yellow and orange marigolds

মশা থেকে বাঁচাবে গাছ

হাওর বার্তা ডেস্কঃ মশার হাত থেকে বাঁচতে আমরা কত কিছুই না করি। নানা রকম মশার কয়েল, মশা মারার স্প্রে, ক্রিম, মশারি, পানি না জমানো ইত্যাদি। কিন্তু এমন কিছু গাছ আছে যা ঘরে রাখলে মশা বাড়িতে প্রবেশ করতে পারবে না একেবারেই। আর আপনিও মশার যন্ত্রণা থেকে নিশ্চিন্ত থাকবেন। মশা দমন করতে কৃত্রিম কিছু ব্যবহার না করে যদি গাছের ফলন বাড়ানো যায়, তা হলে উপকার তো হয়ই আবার সবুজের ছোঁয়াও পাবেন আপনার ঘরে। মশার যন্ত্রণা কমাতে কোন কোন গাছ বাড়িতে লাগাবেন জেনে নিন এখনই।

ল্যাভেন্ডার

বাড়িতে কোনো দিন ল্যাভেন্ডার গাছ লাগিয়ে থাকলে খেয়াল করে দেখবেন তার পাতা কখনোই পোকা খাবে না। তার কারণ কিন্তু ল্যাভেন্ডারের গন্ধ। এই গাছের পাতায় এসেনশিয়াল তেল থাকে। তার সুতীব্র গন্ধে গাছ ও তার আশপাশেও আসতে পারে না মশা। আর ল্যাভেন্ডার গাছের ক্ষেত্রে পানি নিষ্কাশন ও সূর্যের আলোর ব্যবস্থার থাকলেই হয়।

গাঁদা 

যদিও গাঁদা ফুল মূলত শীতকালে ফোটে, কিন্তু এর গন্ধও মশা তাড়াতে বেশ উপকার দেয়। টবে গাঁদা গাছ লাগিয়ে বারান্দা বা বাড়িতে ঢোকার মুখে দরজার পাশে রাখতে পারেন। শুধু মশাই নয়, নানা ধরনের মাছি তাড়াতেও গাঁদা ফুল গাছ দারুণ কাজ করে।

সিত্রোনেলা গ্রাস

বাড়িতে যদি জায়গা সামান্য বেশি থাকে, তা হলে সিত্রোনেলা গ্রাস লাগাতে পারেন। এই ঘাসের লেবুজাতীয় গন্ধ মশা, পোকামাকড়কে দূরে রাখে। সিত্রোনেলার তেমন যত্নেরও প্রয়োজন নেই।

ক্যাটনিপ

মিন্ট গোত্রের ক্যাটনিপ বা ক্যাটমিন্ট গাছের তীব্র ঘ্রাণ মশা কমায়। এই গাছ যত্ন করতে বিশেষ নিয়মও মানতে হয় না। অনেকে সন্ধ্যা বেলা মশা দূর করতে ক্যাটনিপের পাতা ঘষে ছড়িয়ে রাখেন।

তুলসি গাছ

তুলসির ঝাঁঝালো গন্ধও মশা দূর করতে উপকারি। প্রতিদিন পানি দেয়া এবং সারের ব্যবহার সহজেই এ জাতীয় গাছকে বাঁচতে, বাড়তে সাহায্য করে। আসলে যে ধরণের গাছেই তীব্র গন্ধ থাকে, সেখানেই মশা আসতে পারে না। এই তালিকায় উপরে দেয়া গাছের নাম ছাড়াও থাকতে পারে রোজমেরি, সেন্টেড জেরানিয়াম, লেমন বাম ইত্যাদি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর