জেলায় লক্ষাধিক মানুষ প্রতিমাসে ৯ কোটি টাকা সরকারি ভাতা পাচ্ছে

হাওর বার্তা ডেস্কঃ চাঁদপুর জেলার ৮ উপজেলা ও ৭ পৌরসভায় সরকার প্রতিমাসে ১ লাখ ৪ হাজার ২৪২ জনকে নিয়মিত মাসিক ভাতা দিচ্ছে। আর এ ভাতার পরিমাণ হচ্ছে ৮ কোটি ৯৪ লাখ ৬৬ হাজার ৬শ’ টাকা। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা বিভাগ থেকে এসব ভাতা বিভিন্ন ব্যাংকের মাধ্যমে প্রদান করা হচ্ছে।

বিভিন্ন ব্যাংক ও জেলা সমাজসেবা কার্যালয়ে যোগাযোগ করে জানা যায়, জেলায় ৬৬ হাজার ৩০৫ জন বয়স্ক নারী-পুরুষকে প্রতিমাসে ৫০০ টাকা করে, ১৯ হাজার ২২ জন বিধবা, স্বামী পরিত্যক্তা নারীকে ৫০০ টাকা করে, প্রতিবন্ধী, অস্বচ্ছল এমন ১৪ হাজার ৭৩১ জনকে মাসে ৭০০ টাকা করে, হিজড়াসহ অন্যান্য এমন ১৩০ জনকে প্রতিমাসে ৬০০ টাকা করে ভাতা দেয়া হয়। পিছিয়ে পড়া ও কর্মজীবী এমন ৪৩৯ জন নারীকে ৬০০ টাকা করে ভাতা দেওয়া হচ্ছে।

এছাড়া অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা ৩ হাজার ৬১৫ জনকে প্রতিমাসে ১০ হাজার টাকা করে ভাতা দেওয়া হচ্ছে। এতে করে প্রতিমাসে সরকারকে শুধু চাঁদপুর জেলাতেই ৮ কোটি ৯৪ লাখ ৬৬ হাজার ৬০০ টাকা প্রদান করতে হচ্ছে। এসব টাকা উত্তোলনের জন্য প্রত্যেককে একটি করে বই দেওয়া হয়েছে, যাতে তারা সংশ্লিষ্ট ব্যাংকে গিয়ে এ বই দেখিয়ে ভাতা উত্তোলন করতে পারেন।

চাঁদপুর সোনালী ব্যাংক থেকে প্রতিবন্ধী মেয়ের টাকা তুলতে আসা আমেনা বেগম, প্রতিবন্ধী ছেলের জন্য টাকা তুলতে আসা রাহেলা খাতুন, বিধবা আফিয়া বেগম, রোকেয়া বেগম, বয়স্ক রুহুল আমিন, মনির মাঝি, রফিকুল আলম জানান, তারা এই ভাতা পেয়ে খুব খুশি। কারণ তারা এ টাকা দিয়ে নিয়মিত চিকিৎসা ও ঔষধ কিনতে পারছেন। এখন আর এ টাকার জন্য ছেলেমেয়েদের কাছে হাত পাততে হচ্ছে না। তারা সরকারের এই উদ্যোগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর