জাতীয় চলচ্চিত্র পুরস্কার থেকে বাদ পড়ল একটি বিভাগ

হাওর বার্তা ডেস্কঃ আগামী ৮ জুলাই রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান। এদিন বিজয়ীদের হাতে পুরস্কারের ট্রফি তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি বছরের এপ্রিল মাসের প্রথম সপ্তাহে তথ্য মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’-এর বিজয়ীদের তালিকা গেজেট আকারে প্রকাশ করে।

এরপর থেকেই একটি বিভাগের পুরস্কার নিয়ে ব্যাপক সমালোচনা হয়। অভিযোগ ছিল, ‘সেরা নৃত্য পরিচালক’ হিসেবে যার নাম ঘোষণা করা হয়েছে, তিনি এ ছবির সঙ্গে সম্পৃক্ত ছিলেন না।

অবশেষে যাচাই-বাছাই করে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’ থেকে ‘সেরা নৃত্য পরিচালক’ বিভাগটি বাতিল করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক।

তিনি বলেন, ‘চলচ্চিত্র পুরস্কারের জন্য ছবি জমা দেওয়ার সময় প্রযোজকের পক্ষ থেকে সব তথ্য দেওয়া হয়। সেই তথ্যের ভিত্তিতে জুরিবোর্ডের সদস্যরা বিচারকাজ করে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন। কিন্তু নাম ঘোষণার পর জানা যায়, যিনি পুরস্কার পেয়েছেন, তিনি নাকি ওই ছবিতে কাজই করেননি। এরপর আমরা এবারের মতো বিভাগটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।’

উল্লেখ্য, ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’-এ সেরা নৃত্য পরিচালক হিসেবে মোহাম্মদ হাবিবের নাম ঘোষণা করা হয়। কিন্তু পুরস্কারটি নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন হাবিব। বিষয়টি নিয়ে অনেকবার মুখ খুলতে দেখা গেছে তাকে। হাবিব বলেছিলেন, ‘নিয়তি’ ছবিতে নৃত্য পরিচালক হিসেবে তিনি কোনো কাজই করেননি। তাহলে কীভাবে পুরস্কার নেবেন।

‘নিয়তি’ ছবিতে ‘ঢাকাই শাড়ি’ শিরোনামের গানের নৃত্য পরিচালনার জন্য নৃত্য পরিচালক হিসেবে মোহাম্মদ হাবিবের নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু ছবিটির গানে নৃত্য পরিচালক হিসেবে কাজ করেন ভারতের জয়েশ প্রধান, এমনটাই জানান ছবির পরিচালক জাকির হোসেন রাজু। ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটিতে অভিনয় করেছেন আরিফিন শুভ ও জলি। সরকার এ বছর বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে অবদানের জন্য ২৬টি বিভাগে ২৯ জন ব্যক্তিকে পুরস্কার দিচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর