বাজারে এলো দেশে তৈরি প্রথম ফুল ভিউ ডিসপ্লের স্মার্টফোন

হাওর বার্তা ডেস্কঃ ওয়ালটন বাজারে ছাড়ল বাংলাদেশে তৈরি নিউ জেনারেশন ১৮:৯ রেশিওর প্রথম স্মার্টফোন। যার মডেল ‘প্রিমো ইএফ৭’। এটিকে দেশের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ফুল ভিউ ডিসপ্লের স্মার্টফোন বলছে ওয়ালটন।

৪.৯৫ ইঞ্চির এফডব্লিউভিজিএ প্লাস ডিসপ্লের ফোনটির পর্দার রেজ্যুলেশন ৯৬০*৪৮০ পিক্সেল, রয়েছে ২.৫ডি কার্ভড গ্লাসও। স্মার্টফোনটির মূল্য ধরা হয়েছে মাত্র চার হাজার ৪৯৯ টাকা।

ওয়ালটন সেল্যুলার ফোন ডিভিশন (মার্কেটিং) প্রধান আসিফুর রহমান খান জানান, দেশের বাজারে ‘প্রিমো ইএফ৭’ হচ্ছে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ফুল ভিউ ডিসপ্লের স্মার্টফোন। এটি তৈরি হয়েছে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের নিজস্ব কারখানায়। এটি দেশে তৈরি প্রথম ফুল ভিউ ডিসপ্লের স্মার্টফোন।

আকর্ষণীয় ডিজাইনের ফোনটি কালো, সোনালি, ধূসর এবং মেটালিক গোল্ড এই চারটি ভিন্ন রঙে বাজারে ছাড়া হয়েছে।

আসিফুর রহমান খান আরও জানান, বাংলাদেশে তৈরি এই স্মার্টফোনে ক্রেতারা পাবেন বিশেষ রিপ্লেসমেন্ট সুবিধা। স্মার্টফোন ক্রয়ের ৩০ দিনের মধ্যে যেকোনো ধরনের ত্রুটিতে সাথে সাথে ফোনটি পাল্টে ক্রেতাকে নতুন আরেকটি ফোন দেওয়া হবে।

এ ছাড়াও ১০১ দিনের মধ্যে প্রায়োরিটি বেসিসে ৪৮ ঘণ্টার মধ্যে ক্রেতা বিক্রয়োত্তর সেবা পাবেন। তাছাড়া, স্মার্টফোনে এক বছরের এবং ব্যাটারি ও চার্জারে ছয় মাসের বিক্রয়োত্তর সেবা তো থাকছেই।

ওয়ালটন সেল্যুলার ফোন গবেষণা ও উন্নয়ন বিভাগের সিনিয়র ডেপুটি ডিরেক্টর আরিফুল হক রায়হান জানান, সাধারণ স্মার্টফোনে ডিসপ্লের রেশিও থাকে ১৬:৯। এতে পর্দার ওপরে ও নিচে ফোনের ফ্রেম থাকে বড়। ফলে পর্দা আয়তনে ছোট হয়।

কিন্তু ১৮:৯ রেশিওর ফুল ভিউ ডিসপ্লের স্মার্টফোনের পর্দার ওপরে ও নিচের ফ্রেম ছোট থাকে। ফলে পর্দা আয়তনে বড় হয়। এসব স্মার্টফোনে ইন্টারনেট ব্রাউজিং, গেম খেলা কিংবা ভিডিও দেখায় গ্রাহক পান অনন্য অভিজ্ঞতা। স্মার্টফোনটি দেখতেও দারুণ আকর্ষণীয় লাগে।

ওয়ালটন সূত্রে জানা যায়, নতুন আসা ফোনটির ফিচারে আছে ১.২ গিগাহার্জের কোয়াড কোর প্রসেসর। রয়েছে ১ গিগাবাইট ডিডিআর৩ র‌্যাম। প্রাণবন্ত ভিডিও ও গেমিং অভিজ্ঞতা দিতে গ্রাফিক্স হিসেবে ব্যবহৃত হয়েছে মালি-৪০০। প্রয়োজনীয় ফাইল সংরক্ষণে রয়েছে ৮ গিগাবাইট স্টোরেজ। যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৩২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

অ্যান্ড্রয়েড নূগাট ৭.০ অপারেটিং সিস্টেমে পরিচালিত স্মার্টফোনটির প্রয়োজনীয় পাওয়ার ব্যাক-আপের জন্য রয়েছে ২১০০ মিলিঅ্যাম্পিয়ার লি-আয়ন ব্যাটারি।

এই স্মার্টফোনের পেছনে রয়েছে বিএসআই সেন্সরযুক্ত ৫ মেগাপিক্সেল ক্যামেরা। এলইডি ফ্ল্যাশ থাকায় অল্প আলো বা অন্ধকারে স্পষ্ট ছবি বা ভিডিও তোলা সম্ভব হবে। ক্যামেরায় নরমাল মোড ছাড়াও ম্যানুয়াল, প্যানোরমা, এইচডিআর, জিআইএফ, ফ্রেম, সিন ও ফিল্টার মোডে ছবি তোলা যাবে। সেলফি ও ভিডিও কলের জন্য সামনে রয়েছে ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ফেস ডিটেকশন, ফেস বিউটি, ডিজিটাল জুম, সেলফ টাইমার ইত্যাদি।

থ্রিজি সাপোর্টেড ফোনটিতে একসঙ্গে ব্যবহার করা যাবে দুটি সিম। কানেক্টিভিটির জন্য আছে ওয়াই-ফাই, ব্লুটুথ ভার্সন ৪, ল্যান হটস্পট, ওটিএ, ওটিজি ও মাইক্রো ইউএসবি২ সুবিধা। সেন্সর হিসেবে রয়েছে এ-জিপিএস নেভিগেশন ও এক্সিলারোমিটার (থ্রিডি)।

মাল্টিমিডিয়া ফিচার হিসেবে আছে এইচডি ভিডিও প্লে-ব্যাক ও রেকর্ডিং সুবিধাসহ এফএম রেডিও। অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ব্যাটারি সেভার ও স্প্লিট স্ক্রিন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর