শ্রীলঙ্কার মাটিতে প্রথমবারের মত ইনিংস ব্যবধানে জিতলো ভারত

হাওর বার্তা ডেস্কঃ  দ্বিতীয় ইনিংসে স্পিনার রবীন্দ্র জাদেজার ৫ উইকেট শিকারে কলম্বোতে সিরিজের দ্বিতীয় টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কাকে ইনিংস ও ৫৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে সফরকারী ভারত। নিজেদের টেস্ট ক্রিকেট ইতিহাসে শ্রীলঙ্কার মাটিতে এই প্রথম ইনিংস ব্যবধানে জয়ের স্বাদ পেলো টিম ইন্ডিয়া। তবে সব মিলিয়ে এই নিয়ে ৩০বার ইনিংস ব্যবধানে প্রতিপক্ষকে হারানোর রেকর্ড গড়লো ভারত। এই জয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়ে তিন টেস্টের সিরিজও নিশ্চিত করলো বিরাট কোহলির দল। শ্রীলঙ্কার মাটিতে দু’বার টেস্ট সিরিজ জয় করা প্রথম ভারতীয় অধিনায়কও কোহলি।
প্রথম ইনিংসে ৪৩৯ রানে পিছিয়ে থেকে ইনিংস হার এড়ানোর লক্ষ্য নিয়ে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ২০৯ রান তুলেছিলো শ্রীলঙ্কা। তাই ৮ উইকেট হাতে নিয়ে ইনিংস হার এড়াতে ২৩০ রান প্রয়োজন ছিলো লঙ্কানদের। ওপেনার দিমুথ করুনারত্নে ৯২ ও মালিন্দা পুষ্পকুমারা ২ রানে অপরাজিত ছিলেন।
লড়াই করার লক্ষ্যে নিয়ে খেলতে নেমে জাদেজার স্পিন ঘুর্ণিতে পড়ে শ্রীলংকার ব্যাটসম্যানরা। টেস্ট ক্যারিয়ারে ষষ্ঠ ও ভারতের বিপক্ষে প্রথম সেঞ্চুরি তুলে ১৪১ রান তুলে জাদেজার শিকার হন করুনারত্নে। পুষ্পকুমারাকে ফিরিয়ে দিনের প্রথম সাফল্য পান ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।
তবে প্রথম ইনিংসে ২টিসহ টেস্টে সাত উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন জাদেজাই। শুধুমাত্র বল হাতেই নয়, ব্যাট হাতে প্রথম ইনিংসে ৭০ রান করেন তিনি। এতে ৯ উইকেটে ৬২২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত।
ভারতের রানের পাহাড়ে চাপা পড়ে প্রথম ইনিংসে ১৮৩ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা। ফলে প্রথম ইনিংসে ৪৩৯ রানে পিছিয়ে পড়ে ফলো-অনে পড়ে তারা। যা শ্রীলংকার ক্রিকেট ইতিহাসে এক টেস্টে প্রথম ইনিংসে সবচেয়ে বেশি রানে পিছিয়ে থাকার রেকর্ড।
তবে ফলো-অনে পড়ে ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করে শ্রীলংকা। তৃতীয় দিন দ্বিতীয় উইকেটে ১৯১ রানের জুটি গড়েন করুনারতেœ ও কুশল মেন্ডিস। ১১০ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে তৃতীয় দিনের খেলা শেষ হবার কিছুক্ষণ আগে আউট হন মেন্ডিস।
তৃতীয় দিনে বোলাররা সাফল্য না পেলেও, চতুর্থ দিনে বোলারদের ঘুড়িয়ে ফিরিয়ে আক্রমনে আনেন ভারতের অধিনায়ক কোহলি। উইকেটে সেট হবার আগেই আউট হয়েছে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। কোহলি বলেন, ‘আমি বোলারদের বলেছি, যদি দ্রুত উইকেট শিকার না করা যায় তবে কঠিন পরিস্থিতির মুখে পড়তে হবে আমাদের।
২ উইকেটে ২০৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলংকা। প্রথম সেশনে দুই উইকেট হারায় তারা। এরমধ্যে ছিলেন স্বাগতিক অধিনায়ক দিনেশ চান্ডিমাল। জাদেজার স্পিন বিষে পুড়ে স্লিপে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন চান্ডিমাল।
এরপর পঞ্চম উইকেটে সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজের সাথে ৬৯ রানের জুটি গড়েন করুনারত্নে। জাদেজার শিকার হবার আগে ৬৬ বলে ৩৬ রান করেন ম্যাথুজ। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেয়া অশ্বিন, দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ২ উইকেট। পান্ডের শিকারও ২ উইকেট। চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানের দুর্দান্ত সেঞ্চুরির সুবাদে ভারত জয়ের ভীত গড়ে।
প্রথম ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ১৩৩ রান করেন পূজারা। ১৩২ রানের নান্দনিক ইনিংস খেলেন রাহানে। চতুর্থ উইকেট জুটিতে ২১৭ রান যোগ করেন পূজারা-রাহানে। তাই ম্যাচ হারের জন্য প্রথম ইনিংসকেই দায়ী করছেন শ্রীলংকার অধিনায়ক চান্ডিমাল, ‘আসলে প্রথম ইনিংসে ব্যাট-বল উভয় বিভাগেই আমরা বাজে পারফরমেন্স করেছি। তারা দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্য প্রদর্শন করে আমাদের উপর চাপ সৃষ্টি করেছে। তবে আমরা দ্বিতীয় ইনিংসে ভালো ব্যাট করেছি এবং দ্বিতীয় ইনিংসে ভালো করার জন্য ছেলেদের উপর আমি খুশী। ম্যাচ থেকে ছিটকে পড়েও আমার ইতিবাচক কিছু করতে চাচ্ছিলাম এবং আমরা পরের ম্যাচের দিকে তাকিয়ে আছি।’
আগামী ১২ আগস্ট পাল্লেকেলেতে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর:
ভারত : ৬২২/৯ ডি, ১৫৮ ওভার (পূজারা ১৩৩, রাহানে ১৩২, হেরাথ ৪/১৫৪)।
শ্রীলংকা : ১৮৩ ও ৩৮৬, ১১৬.৫ ওভার (করুনারতেœ ১৪১, মেন্ডিস ১১০, জাদেজা ৫/১৫২)।
ফল : ভারত ইনিংস ও ৫৩ রানে জয়ী।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ভারত ২-০ ব্যবধানে এগিয়ে।
ম্যাচ সেরা : রবীন্দ্র জাদেজা (ভারত)।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর