পণ্য রফতানির নতুন বাজার খোঁজার তাগিদ প্রধানমন্ত্রীর

হাওর বার্তা ডেস্কঃ রেমিট্যান্সের জন্য প্রবাসীদের ওপর নির্ভরশীল না থেকে রপ্তানি পণ্য বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য উৎপাদন বাড়ানোর পাশাপাশি পণ্যের নতুন নতুন বাজার খুঁজে বের করার নির্দেশ দেন তিনি।

 বৃহস্পতিবার (২৮ জুলাই) সকালে দেশের বিভিন্ন স্থানে ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। রাজধানীর ওসমানী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন সরকারপ্রধান।

রপ্তানিনির্ভর বৈদেশিক মুদ্রা অর্জনের দিকে গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, আমাদের পরনির্ভরশীলতা কমাতে হবে। দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। শুধু রেমিট্যান্সের ওপর নির্ভরশীল না হয়ে নতুন নতুন বাজার খুঁজে পণ্য রফতানি করতে হবে।

বিদেশ থেকে টাকা পাঠানোর সহজ উপায় তৈরি করতে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে নির্দেশ দেন তিনি। এজন্য প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়কে যৌথভাবে উদ্যোগ নিতে বলেন।

শেখ হাসিনা বলেন, দক্ষ জনশক্তি তৈরি করতে গ্রাম পর্যায়ে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, একটি শ্রমবাজারে যেসব সমস্যা আছে সেগুলো সমাধানের দিকনির্দেশনা দেওয়া হয়েছে। আমাদের প্রত্যেকটা ইউনিয়নের লক্ষ্যমাত্রা হচ্ছে আমাদের গ্রাম, আমাদের গ্রামপর্যায় থেকে আমরা উন্নয়নটা করতে চাই। গ্রামপর্যায়ে প্রশিক্ষণ এবং দক্ষতা নিশ্চিত করার জন্য প্রত্যেক উপজেলায় কারিগরি শিক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে। এর মাধ্যমে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারব।’

বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘আমরা গৃহকর্মী পাঠাই, তাদেরকে আমরা প্রশিক্ষণ দেই। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো আমরা যে প্রশিক্ষণটা দেই সেটা তারা যথাযথভাবে নেয় না। প্রশিক্ষণ নেওয়ার সময় যে টাকাটা দেওয়া হয় সেটা নেয়। কিন্তু প্রশিক্ষণটা নেয় না। পরে বিদেশে গিয়ে বিপদে পড়ে।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর