,

download (1)

জুন থেকে ভারি বৃষ্টি, বন্যা ও ঝড় হতে পারে

হাওর বার্তা ডেস্কঃ দেশে ধীরে ধীরে এগিয়ে আসছে মৌসুমি বায়ু। জুন মাসে দেশে ভারি বৃষ্টিপাত, বন্যা ও ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরো অগ্রসর হওয়ার আশঙ্কা আছে।

আবহাওয়ার পূর্বাভাসে জানা যায়, মৌসুমি বায়ু আগামী ১০ জুনের মধ্যে দেশের বেশির ভাগ জায়গায় প্রবেশ করতে পারে। এরই মধ্যে দেশের উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের আশঙ্কা বৃদ্ধি পেয়েছে। আর রংপুর, ময়মনসিংহ ও সিলেটের বেশ কিছু স্থানে বৃষ্টি অব্যাহত আছে।

আজ থেকে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে একটানা ভারি বর্ষণ শুরু হতে পারে। এ সময় খুলনা বিভাগসহ দেশের পশ্চিমের জেলাগুলোতে কিছুটা রোদসহ মাঝেমধ্যে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। এরই মধ্যে এই বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়েছে। আজও সারা দেশে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে জানা যায়, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি অথবা  বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে কক্সবাজার, টেকনাফ, কুতুবদিয়া ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে মাঝারি থেকে ভারি ও কোথাও অতিভারি বর্ষণ শুরু হয়েছে। আজ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর