,

download (6)

নজরুল ছিলেন আমাদের স্বাধীনতা সংগ্রামে শক্তি, সাহস ও অনুপ্রেরণার উৎস গণপূর্ত প্রতিমন্ত্রী

 হাওর বার্তা ডেস্কঃ গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম আমাদের মহান মুক্তিযুদ্ধসহ স্বাধীনতা ও মুক্তির লক্ষ্যে সকল আন্দোলন সংগ্রামে শক্তি, সাহস ও অনুপ্রেরণার উৎস ছিলেন।

গত বৃহস্পতিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত নজরুল মঞ্চে কবির ১২৩ তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ছিলেন স্বাধীনতা, সাম্য ও মুক্তির কবি। তিনি তাঁর বুদ্ধিবৃত্তিক কর্ম ও লেখনীর দ্বারা আজীবন সকল অন্যায়, অত্যাচার ও অবিচারের প্রতিবাদ করে গেছেন। তিনি তাঁর গান, কবিতা ও অন্যান্য সাহিত্য কর্মের মাধ্যমে সকল অন্যায় ও বৈষম্যের প্রতিবাদ করেছেন। তিনি বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে দেশ বিভাগের পর পাকিস্তানি শাসক গোষ্ঠীর শোষণ-নির্যাতনের বিরুদ্ধে আন্দোলন ও সংগ্রামে কাজী নজরুল ইসলামের গান, কবিতা ও সাহিত্য কর্ম আমাদের শক্তি, সাহস ও অনুপ্রেরণা যুগিয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গনে বীর সৈনিকদের মনোবল ধরে রাখতে এবং তাদের একতা ও দেশাত্মবোধ ধরে রাখতে কাজী নজরুল ইসলামের কালজয়ী গান ও কবিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসন ময়মনসিংহের যৌথ উদ্যোগে আয়োজিত এ আলোচনাসভায় স্থানীয় সংসদ সদস্যবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন। জেলা প্রশাসক-ময়মনসিংহ, মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় নজরুল স্মারক প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক ও নজরুল গবেষক এ এফ এম হায়াত উল্লাহ।

উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে জেলা প্রশাসন ময়মনসিংহ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল তিন দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করে। আলোচনা সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে তিন দিনব্যাপী এ অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন সমাপ্ত হয়।

#

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর