সউদীতে ১৩৭ পণ্যের শুল্কমুক্ত সুবিধা চাইল বাংলাদেশ

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে সউদী আরব অত্যন্ত গুরুত্ব দিয়ে আসছে বলে জানিয়েছেন দেশটির বাণিজ্যমন্ত্রী ড. মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করেন।
শনিবার (১৮ সেপ্টেম্বর) সউদী আরবে সফররত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল আলোচনায় সউদী বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।
এ সময় সালমান এফ রহমান সউদী বাদশাহ ও যুবরাজের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। তিনি বাংলাদেশের রূপকল্প ২০৪১ ও সউদী রূপকল্প ২০৩০ বাস্তবায়নে আগামী দিনে দুই দেশের ব্যবসা বাণিজ্য বৃদ্ধি এবং বাংলাদেশের বিভিন্ন লাভজনক খাতে সউদী বিনিয়োগের ওপর জোর দেন। সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ চায় আগামী দিনে সউদী আরব ও বাংলাদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি পাবে। এবং সউদী আরব বাংলাদেশের উল্লেখযোগ্য খাতে বিনিয়োগ করতে এগিয়ে আসবে।
বাংলাদেশ থেকে বর্তমানে সউদী আরব তৈরি পোশাক, চামড়াজাত ও প্লাস্টিক পণ্য, হিমায়িত মাছ এবং ওষুধ আমদানি করা হয় উল্লেখ করে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, সউদী আরব চাইলে বাংলাদেশ থেকে হালাল গোশত আমাদানির জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে পারে। বাংলাদেশ থেকে বিভিন্ন পণ্য আমদানির মাধ্যমে দুই দেশের বাণিজ্য অসমতা দূর করা যেতে পারে বলে তিনি উল্লেখ করেন।
এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশের ১৩৭টি পণ্যের সউদী বাজারে প্রবেশের জন্য শুল্কমুক্ত সুবিধা দেয়ার বিষয়ে তিনি সউদী বাণিজ্যমন্ত্রীকে অনুরোধ জানান। বর্তমানে সউদী আরব ও বাংলাদেশের মধ্যে এক দশমিক তিন বিলিয়ন ডলারের বাণিজ্য হয়ে থাকে।
২০১৯ সালে সউদী বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের সরকারি ও বেসরকারি প্রতিনিধি দলের বাংলাদেশ সফরের সময় দুই দেশের ব্যবসা বাণিজ্য বৃদ্ধির বিষয়ে স্বাক্ষরিত বিভিন্ন সমঝোতা স্মারকের পর্যালোচনা করে কার্যক্রম ত্বরান্বিত করার অনুরোধ জানান সালমান এফ রহমান। এসব সমঝোতা স্মারকসহ বাণিজ্য সহযোগিতার অন্যান্য ক্ষেত্রে পর্যালোচনা, সিদ্ধান্ত গ্রহণ ও তার বাস্তবায়নে কার্যকর পদেক্ষেপ গ্রহণের জন্য একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাবও দেন তিনি। এ কমিটি কিছু দিন পরপর এসব বিষয়ে আলোচনার মাধ্যমে দুই দেশের ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগ এগিয়ে নিতে কাজ করবে।
এ সময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান মন্ত্রীকে জানান, সউদী আরব চাইলে সে দেশের বিনিয়োগকারীদের জন্য বিশেষ ইকোনমিক জোন প্রতিষ্ঠা করে বিশেষ সুবিধা দিতে বাংলাদেশ প্রস্তুত রয়েছে।
দুই দেশের পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) বিষয়ে ২০১৮ সালে প্রস্তাবিত সমঝোতা স্মারকটি দ্রুত স্বাক্ষরের বিষয়ে সালমান এফ রহমান সউদী বাণিজ্যমন্ত্রীর সহযোগিতা চাইলে তিনি দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। উপদেষ্টা বলেন, এ সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হলে, বাংলাদেশের সরকারি বিভিন্ন প্রকল্পে সউদী কোম্পানির সরাসরি বিনিয়োগের দ্বার উন্মুক্ত হবে।
সালমান এফ রহমান সউদী পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) আওতায় বাংলাদেশের বিভিন্ন মেগা প্রকল্পে বিনিয়োগের বিষয়ে অনুরোধ জানালে সউদী বাণিজ্যমন্ত্রী ইতিবাচক মতামত দেন। এ তহবিলের আওতায় তিনি বাংলাদেশে ঢাকা থেকে পায়রা বন্দর পর্যন্ত রেলযোগাযোগ নির্মাণ ও কক্সবাজারকে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিনিয়োগের আহ্বান জানান।
সালমান এফ রহমান সউদী আরবের বিদেশি অভিবাসীদের ব্যবসা বাণিজ্য বৈধভাবে করার লক্ষ্যে সেদেশের সরকারের গৃহীত অ্যান্টি কনসেরসেন্ট আইনের উল্লেখ করে বাংলাদেশি যেসব অভিবাসী সউদী আরবে ব্যবসা করছে তাদের সহায়তার জন্য মন্ত্রীকে অনুরোধ করেন।
এবিষয়ে সউদী বাণিজ্যমন্ত্রী বলেন, বিদেশিদের সউদী আরবে বৈধভাবে ব্যবসা বাণিজ্য করার বিষয়ে সউদী সরকার সুযোগ দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে তারা তাদের ব্যবসা নিবন্ধনের মাধ্যমে বৈধভাবে সউদী আরবে ব্যবসা করার সুযোগ পেয়েছে। সউদী বাণিজ্য মন্ত্রণালয় থেকে বাংলাদেশি ব্যবসায়ীদের এ বিষয়ে সবধরনের সহায়তা করা হবে।
এছাড়া, সালমান এফ রহমান সউদী বাণিজ্যমন্ত্রীকে একটি প্রতিনিধি দল নিয়ে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি আমন্ত্রণ গ্রহণ এবং শিগগির বাংলাদেশ সফরের আশা ব্যক্ত করেন।
রিয়াদে বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত এই ভার্চুয়াল সভায় সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।
সভায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন ও বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশিদারীত্ব কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা ও একটি ব্যবসায়ী দল নিয়ে শনিবার পাঁচ দিনের সরকারি সফরে সউদী আরবে পৌঁছেছেন। সফরকালে তিনি দুই দেশের ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে কয়েকজন মন্ত্রীসহ বিভিন্ন উচ্চপর্যায়ের সরকারি বেসরকারি সভায় অংশ নেবেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর