,

4

বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ রাজধানীতে তীব্র যানজট

হাওর বার্তা ডেস্কঃ বকেয়া বেতন ও আগাম ঈদ বোনাসের দাবিতে রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। গতকাল মিরপুর ২ নম্বর সেকশনের সনি সিনেমা হলের সামনে এ কর্মসূচি পালন করে তারা। এ সময় রাস্তার দু’পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়তে হয় সাধারণ মানুষকে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল সকাল ৮টার দিকে সনি সিনেমা হলের সামনে অবস্থিত নিয়ে বিক্ষোভ করতে থাকেন ওই এলাকায় অবস্থিত কোরিয়ান জিন্স ম্যানুফ্যাকচারিং কারখানার শ্রমিকরা। এসময় ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। শ্রমিকদের অবরোধে তিন ঘন্টা যান চলাচল বন্ধ ছিল বলে জানান মিরপুর বিভাগের পুলিশের এডিসি মাহমুদা আফরোজ লাকী। তিনি জানান, জিন্স ম্যানুফ্যাকচারিং নামের কারখানাটির পাঁচ শতাধিক শ্রমিক সড়কে অবস্থান নেন। তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়ার পর তারা কারখানার ভেতর অবস্থান নেয়।
তিনি আরো বলেন, শ্রমিকদের অভিযোগ, আগে থেকে কিছু না জানিয়ে পাওনা পরিশোধ না করে মালিকপক্ষ কারখানা বন্ধ করে অন্যত্র চলে যাচ্ছে। আমরা তাদের নিয়ে কারখানার মধ্যে বসেছি। মালিক-শ্রমিক দুপক্ষের সাথে কথা বলছি। বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, গত চার মাস ধরে বেতন দেয়া হচ্ছে না। অধিকন্তু কোনো নোটিশ ছাড়াই কারখানাটি সাভারে স্থানান্তর করা হয়। শ্রমিকদের দাবি, অনতিবিলম্বে তাদের বেতন পরিশোধ করা হোক।
এদিকে, সড়ক অবরোধের কারণে সংলগ্ন এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তির শিকার হয়েছেন নগরবাসী। পরে পুলিশ মিরপুর-১০, মিরপুর-১ ও রূপনগর এলাকার যানবাহনগুলোকে বিকল্প পথে ঘুরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়ে আসে। শাহ আলী থানার পরিদর্শক (তদন্ত) মেহেদী হাসান বলেন, কারখানা এখান থেকে সরিয়ে হেমায়েতপুরে নিজস্ব জায়গায় নিচ্ছে কর্তৃপক্ষ। এজন্য শ্রমিকরা বকেয়া বেতন ও আগাম ঈদের বোনাসের দাবিতে রাস্তায় নামে। পরে আমরা দুপক্ষের সঙ্গে সমঝোতার চেষ্ঠা করছি। মালিক পক্ষ সকল নিয়ম কানুন মেনে শ্রমিকদের পাওনা দেয়ার বিষয়ে আশ্বাস দিয়েছে। পরে শ্রমিকরা তাদের কর্মসূচি স্থগিত করে।
এছাড়া জিন্স ম্যানুফ্যাকচারিংয়ের শ্রমিকদের আগে পাশে ফিউ ফ্যাশন নামে একটি কারখানার শ্রমিকরা সড়কে নেমে বিক্ষোভ করে। তারাও এদের সঙ্গে যোগ দেয়ার চেষ্টা চালায়। এই কারখানা কোয়ালিটি ম্যানেজার রিপন নাগ বলেন, প্রায় পাঁচশ শ্রমিক এসে ইটপাটকেল ছুঁড়ে, প্রধান গেইট ভাঙার চেষ্টা চালায়। এতে জানালার কাঁচ ও এসি ক্ষতিগ্রস্ত হয়েছে।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর