তাঁতিদের দক্ষতা বৃদ্ধিতে হচ্ছে ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট

হাওর বার্তা ডেস্কঃ তাঁতিদের দক্ষতা বৃদ্ধিতে একটি ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট স্থাপন করতে যাচ্ছে সরকার। এর মাধ্যমে পরিবর্তিত বাজারে ভোক্তার চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে নতুন নতুন ডিজাইন উদ্বোধন সম্ভব হবে বলে আশা সরকারের। এছাড়া এ ইনস্টিটিউটের মাধ্যমে দক্ষ ডিজাইনার ও মানবসম্পদ তৈরি করার উদ্দেশ্য রয়েছে সরকারের।

একটি প্রকল্পের অধীনে এ ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট করা হবে। বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং বাংলাদেশ তাঁত বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এ প্রকল্পে ব্যয় হবে ২৮২ কোটি ১৫ লাখ টাকা। বাংলাদেশ তাঁত বোর্ড এ প্রকল্প বাস্তবায়ন করবে। নারায়ণগঞ্জের রূপগঞ্জের তারাবোতে প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত।

প্রকল্পের অধীনে ‘বঙ্গবন্ধু বস্ত্র ও পাট জাদুঘর, জামদানি শিল্পের উন্নয়নে প্রদর্শনী কাম বিক্রয় কেন্দ্র, বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্রও  নির্মাণ করা হবে।

এ বিষয়ে বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. শাহ আলম বলেন, দেশের বস্ত্র ও পাট খাতের গৌরবময় ইতিহাস ও সোনালী ঐতিহ্য সংরক্ষণ করাই এই প্রকল্পের উদ্দেশ্য। এছাড়া দেশের মধ্যম পর্যায়ের প্রযুক্তিবিদ তৈরি এবং তাঁতিদের দক্ষতা উন্নয়নের জন্য উপযুক্ত প্রশিক্ষণ প্রদান এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

তিনি আরো বলেন, এই প্রকল্পের মাধ্যমে পরিবর্তিত বাজারে ভোক্তার চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে নতুন নতুন ডিজাইন উদ্বোধন এবং দক্ষ ডিজাইনার ও মানবসম্পদ তৈরি করা সম্ভব হবে বলে আমরা আশা করছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর