হাওরের মাঠে কাঁচা-আধা-পাকা ধানের শীষ বাতাসে দুলছে

হাওর বার্তা ডেস্কঃ জগন্নাথপুর উপজেলার হাওরপাড়ের কৃষকরা ধান উত্তোলনের অপেক্ষায় এখন প্রহর গুনছেন। হাওরে সবুজ চারায় সোনালী শীষ দুলছে। আর কদিন পরই শুরু হবে পুরোদমে ধানকাটা, তাই হাওরের কৃষকদের চোখে আনন্দের ঝিলিক বইছে। গতকাল শনিবার জগন্নাথপুরের সর্ববৃহৎ নলুয়া হাওর সরেজমিনে ঘুরে দেখা যায়, হাওরের মাঠে কাঁচা-আধা-পাকা ধানের শীষ বাতাসে দুলছে। কৃষকরা মনের আনন্দে নিজের ধানের জমির খোঁজ খবর নিচ্ছেন। কবে কষ্টের ফসল ঘরে তুলতে পারবেন তা দেখছেন।

কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, একটি পৌরসভা ও আটটি ইউনিয়ন নিয়ে গঠিত জগন্নাথপুর উপজেলার লোকসংখ্যা প্রায় তিন লাখ। তার মধ্যে উপজেলার অধিকাংশ মানুষই কৃষির ওপর নির্ভরশীল। এ উপজেলাবাসী একমাত্র বোরো ফসলের ওপর নির্ভর। এই বোরো ফসল ঘরে তুলতে পারলে কৃষকরা সারা বছর ভালভাবে জীবন যাপন করতে পারেন। আর ফসল তুলতে না পারলে তাদের সারা বছর দুঃখ কষ্টের সীমা থাকে না।

নলুয়া হাওরের ভুরাখালি গ্রামের কৃষক সুলতান মিয়া বলেন, গত বছরের ন্যায় এবারও আশা করছি বাস্পার ফলন হবে। ৩০ কেদার জমিনে এবার বোরো ফসলের আবাদ করছি। এসপ্তাহেই আশা করি ধান কাটতে পারবো। ইতিমধ্যে ধান কাটার শ্রমিকও সংগ্রহ করেছি। পানি উন্নয়ন বোর্ড জগন্নাথপুর উপজেলা কার্যালয়ের মাঠ কর্মকর্তা উপ সহকারী প্রেেকৗশলী নাসির উদ্দীন জানান, জগন্নাথপুর উপজেলায় এবার ৫০টি প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) মাধ্যমে ৫ কোটি টাকা ব্যয়ে ৩২ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ, মেরামত ও সংস্কার কাজ বাস্তবায়ন করা হয়েছে।

হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন সংগঠনের আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, হাওরজুড়ে সবুজ আর সোনালী চারার ঝিলিক কৃষকদের মন খুশিতে ভরে উঠছে। তিনি বলেন, এক সপ্তাহের মধ্যে ধান কাটার ধুম পড়বে বলে আশা করছি। কৃষকরা এখন ধানকাটার প্রস্তুুতি নিচ্ছেন। জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার বলেন, নলুয়া হাওরসহ জগন্নাথপুরের ছোটবড় ১৫টি হাওরে প্রায় ২১ হাজার হেক্টর জমিনে এবার বোরো ফসল চাষাবাদ করা হয়েছে। আশা করছি গত বারের ন্যায় এবারও বাস্পার ফলন হবে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম বলেন, কৃষকরা যাতে তাদের কষ্টার্জিত ফসল ঘরে তুলতে পারেন সেজন্য আমরা সার্বক্ষণিক তাদের পাশে রয়েছি। তিনি বলেন,গতকাল নলুয়ার হাওর ঘুরে দেখেছি সবুজ চারায় সোনালী শীষ দুলছে। এ যেন এক অন্যরকম ভাল লাগা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর