বাতের ব্যথা কমানোর কিছু প্রাকৃতিক উপায়

হাওর বার্তা ডেস্কঃ বাতের ব্যথা কমানোর জন্য অনেকে দিনের পর দিন ওষুধ খান। তারপরও ব্যথা নিরাময় হয় না। আয়ুর্বেদিক চিকিৎসায় এই ব্যথা কমানোর কিছু প্রাকৃতিক উপায় রয়েছে।

বেশিরভাগ বাতের সমস্যায় অস্থিসন্ধিতে তীব্র ব্যথা দেখা দেয়। কিছু কিছু ভেষজ উপাদান আছে যেগুলি প্রাকৃতিকভাবে ব্যথা কমাতে সহায়ক ভূমিকা পালন করে। যেমন-

হলুদ : হলুদে থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান বাতের ব্যথা নিরাময়ে দারুন কার্যকরী। এর জন্য এক চিমটি হলুদ পানিতে দিয়ে ভাল ভাবে ফুটান।পানিটা সোনালি রঙ না হওয়া পর্যন্ত ফুটাতে থাকুন। এরপর মিশ্রনটা গরম থাকা অবস্থাতেই ব্যথার স্থানে লাগান।দিনে দুইবার এই মিশ্রন ব্যবহার করলে আরাম পাবেন।

অশ্বগন্ধা : এ ভেষজ উপাদানটি চুলের উজ্জ্বলতা যেমন বাড়ায় তেমনি মানসিক চাপ ও উৎকণ্ঠাও দূর করে। একাধিক গবেষণায় দেখা গেছে, বাতের রোগীদের জন্য অশ্বগন্ধা দারুন উপকারী।অশ্বগন্ধা গুড়ার সঙ্গে সামান্য হলুদের গুড়া মিশিয়ে পেস্ট বানিয়ে ব্যথাস্থানে লাগালে উপকার পাওয়া যাবে।

আদা : গলা ব্যথা, গ্যাস্ট্রিক এবং বদহজমের জন্য আদা দারুন উপকারী। এটি বাতের ব্যথারও দারুন সহায়ক। অল্প পানিতে কয়েক টুকরা আদা ভালভাবে ফুটিয়ে গরম থাকা অবস্থায় ব্যথাস্থানে লাগান। তাহলে উপকার পাবেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর