অপরূপ নিকলি হাওর

হাওর বার্তা ডেস্কঃ হাতে সময় একদিন, স্বল্প বাজেট। এরপরও কোথাও বেড়াতে যেতে চাচ্ছেন? তাহলে আর ভাবনা নয়, ঢাকা থেকে মাত্র একদিনে ঘুরে আসতে পারবেন কিশোরগঞ্জ জেলার নিকলি হাওর থেকে। হাওরের দিগন্তজোড়া স্বচ্ছ জলরাশির বুকে নৌকায় ঘুরে বেড়ানো, পানির মাঝে জেগে থাকা দ্বীপের মত গ্রাম, রাতারগুলের মত ছোট জলাবন, হাওরের তাজা মাছ ভোজন। সব মিলিয়ে একদিনের ভ্রমণের জন্য আদর্শ একটি জায়গা।

জনপ্রিয় পর্যটন জায়গাগুলোতে মানুষের ভিড়ে যখন অতিষ্ট, সেক্ষেত্রে কিশোরগঞ্জ জেলার এই নিকলি হাওর আপনাকে দেবে নিজের মতো করে নিরিবিলিতে ঘুরে বেড়ানোর জন্য সুন্দর একটি দিন।

ইচ্ছে হলে বড় নৌকা ভাড়া নিয়ে রাতে নৌকায় থাকার ব্যবস্থা আছে। রাতের বেলা জায়গাটা অতটা নিরাপদ নয়। তাই বড় গ্রুপ না হলে নৌকায় রাতে না থাকাই বেটার।

হাওরে ঘুরতে ঘুরতে চলে যাবেন ছাতিরচরে। পানির নিচে ডুবন্ত এক সবুজ বন। লেয়ারে লেয়ারে সাজানো সুবজ গাছ। গাছের বুক বরাবর পানিতে ভাসতে থাকবেন আপনি। হুট করে দেখে আপনার কাছে মনে হতে পারে এটা আরেক রাতারগুল।

নিকলি বেড়িবাঁধ থেকে নৌকায় সরাসরি ছাতিরচর যেতে ঘণ্টাখানেক সময় লাগে। নৌকায় ৩ ঘণ্টা ঘুরলে আপনার মোটামুটি বেশিরভাগ জায়গা দেখা হয়ে যাবে।

একদিনের পরিকল্পনা:

কমলাপুর থেকে সকাল ৭টা ১৫ মিনিটে এগারসিন্ধু ট্রেনে উঠলে বেলা ১১টায় কিশোরগঞ্জ নামিয়ে দেবে। স্টেশন থেকে নিকলি হাওড় সিএনজিতে যেতে সময় লাগবে এক ঘণ্টা। যেখানে সিএনজি নামিয়ে দেবে, পাশেই কিছু হোটেল পাবেন মোটামুটি মানের। হাওরের ফ্রেশ মাছ দিয়ে মধ্যাহ্নভোজ সেরে ঘাট থেকে দরদাম করে নৌকায় উঠে পড়বেন। হাওরে ঘুরে সন্ধ্যার মাঝে ঘাটে ফিরে আসবেন। নিকলি থেকে কিশোরগঞ্জ ফিরে রাতের বাসে ঢাকায়।

কখন যাবেন, কিভাবে:

বর্ষা শেষে হাওর ভ্রমণের উপযুক্ত সময়। ঢাকা থেকে ট্রেন বা বাসে প্রথমেই চলে যান কিশোরগঞ্জ শহর। কিশোরগঞ্জ রেল স্টেশনের সামনে থেকে সিএনজিতে উঠে নিকলি। ঘাট থেকে নৌকা ভাড়া করে হাওড় ঘরে দেখুন।

এছাড়া ঢাকার সায়েদাবাদ থেকে নিকলির সরাসরি বাস আছে। বাস ভাড়া ১৫০ টাকা। আবার সায়েদাবাদ থেকে কিশোরগঞ্জের বাসে গিয়ে কালিয়াচাপরা সুগার মিল গিয়ে টেম্পুতে নিকলি হাওরের সামনেই নামা যাবে। ১৬০ কিলোমিটার দূরত্ব। সময় লাগবে তিন থেকে সাড়ে তিন ঘণ্টা।

তাছাড়া ঢাকা থেকে কিশোরগঞ্জগামী ট্রেনে সরারচর কিংবা মানিকখালি স্টেশনে নেমে সিনজিচালিত অটোরিকশা দিয়ে যেতে সময় লাগবে এক ঘণ্টা।

কোথায় থাকবেন?

নিকলিতে কোনো আবাসিক হোটেল নেই। রাতে থাকতে চাইলে যেতে পারেন কিশোরগঞ্জে। গাঙচিল, শ্রাবণী আর আল-মুসলিমের মতো উন্নতমানের হোটেল রয়েছে।

খরচ:

ঢাকা থেকে কিশোরগঞ্জ ট্রেনে ১৭৫ টাকা/বাস ভাড়া ২০০ টাকা। কিশোরগঞ্জ থেকে নিকলি অটোরিকশা ভাড়া ১০০ টাকা প্রতিজন।

নৌকা ভাড়া:

সাধারণত এক ঘণ্টার জন্য তারা ৭০০/৮০০ টাকা নেয়। আবার কয়েক ঘণ্টার জন্য নিতে পারেন প্রতি ঘণ্টায় ৫০০ টাকা। অবশ্যই দরদাম করে নৌকায় উঠবেন। এতে আরও কমতে পারে। নৌকাগুলো বেশ বড়সড়ও হয়। ১৫/২০ জন পর্যন্ত অনায়াসে নাচানাচি করে ঘুরে আসতে পারবেন। নৌকার সাইজ অনুযায়ী ভাড়া খুব একটা কমবেশি হয় না। অতএব বড় নৌকাটা নেয়াই ভালো।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর