আঙ্গুরের স্বাস্থ্য উপকারিতা

হাওর বার্তা ডেস্কঃ প্রকৃতিতে আবহাওয়া এখন গরম। এ সময় শরীরে থেকে প্রচুর পরিমাণে পানি ঝরে যায়। তাই শরীরে পানি পূরণ করতে প্রয়োজন বেশি বেশি করে তরল জাতীয় খাবার খাওয়া। অনেক ফলমূল রয়েছে যেগুলোতে প্রচুর জলীয় অংশ রয়েছে। এমনি একটি ফল হচ্ছে আঙ্গুর। এছাড়া আঙ্গুর শতাধিক গুণাগুণেরও অধিকারি।

পানির চাহিদা পূরণে-

আঙ্গুর ফলে বেশি পরিমাণে পানি থাকায় গরমকালে শরীরের পানির চাহিদা পূরণ করে। আঙ্গুরের শতকরা ৮০ ভাগই জলীয় অংশ। আঙ্গুর ফল জুস করে খাওয়াটাই বেশি ভালো হয়। এটি শরীরের ক্লান্তি অনেকটাই দূর করে।

শরীরের উপকারে-

শরীরের বিভিন্ন উপকারে প্রয়োজন আঙ্গুর ফল। গরমে শরীর থেকে অনেক উপাদান ঘাটতি হয়ে যায়। এ সময়ে যদি প্রচুর পরিমাণে আঙ্গুর খাওয়া যায়, তাহলে বেশ উপকার হবে। ১০০ গ্রাম আঙ্গুরে রয়েছে ৬৯ কিলোক্যালরি শক্তিমান। এছাড়া আঙ্গুরে দুই ভাগ চর্বি, চার ভাগ প্রোটিন এবং বাকি ৯৪ ভাগ জলীয়-খনিজ উপাদান রয়েছে।

ত্বকের সুরক্ষায়-

গরমে ত্বকের সুরক্ষা রক্ষার্থে আঙ্গুর ফলের গুরুত্ব অনেক। আঙ্গুরে থাকা ফাইটো কেমিক্যাল ও ফাইটো নিউট্রিয়েন্ট ত্বকের সুরক্ষায় ভালো কাজ করে। রৌদ্রে ত্বক কালো হয়ে যায়। এ সময় আঙ্গুর ফল খেলে কালো ত্বক দূর করে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে।

শুধু তাই নয় আঙ্গুর ফল তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। স্মৃতিশক্তি ও চোখের জ্যোতি বাড়াতেও আঙ্গুরের ভূমিকা রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর