ওজন কমায় অ্যালোভেরা

হাওর বার্তা ডেস্কঃ শুধু ত্বক নয়, স্বাস্থ্যের পক্ষেও অ্যালোভেরা খুবই উপকারী। অ্যালোভেরা ওজন কমাতেও সাহায্য করে। অ্যালোভেরায় অ্যালোইন নামে প্রোটিন আছে। অ্যালোইন সরাসরি ফ্যাট কমায় না। কিন্তু শরীরে জমে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে। তবে খুব অল্প পরিমাণ অ্যালোভেরার রস পান করা উচিত। কারণ অ্যালোইন বেশি মাত্রায় শরীরে ঢুকলে ডায়রিয়া, পেটে যন্ত্রণা হয়ে থাকে। অ্যালোভেরা রস দিনের যে কোনো সময়ে পান করতে পারেন। তবে পরিমাণটা যেন কম হয়।

৫০ মিলিলিটার অ্যালোভেরা রস এক গ্লাস পানিতে মিশিয়ে পান করুন।ইন্ডিয়ান জার্নাল অব ডার্মাটোলজির বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, সন্তান সম্ভাবনা নারী এবং সদ্য মা হওয়াদের জন্য ক্ষতিকর হতে পারে এই রস। কারণ অ্যালোভেরা ইউটেরাসের সংকোচন ঘটায়।

গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যা তৈরি করে। ওজন কমানো ছাড়াও অ্যালোভেরার রস হজমে সাহায্য করে, পাকস্থলীর ক্ষত নিরাময় করে, হৃৎপিণ্ডের স্বাস্থ্য বজায় রাখে এবং ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে। ডায়েটে অ্যালোভেরা রস রাখুন। পাশাপাশি অবশ্যই অন্য পুষ্টিগুলোর ওপরেও নজর রাখুন। কারণ ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর ডায়েট অপরিহার্য।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর