ক্যান্সার ঝুঁকি কমায় কাঁকরোল

হাওর বার্তা ডেস্কঃ কাঁকরোল একটি জনপ্রিয় সবজি। বছরের কয়েক মাস এ সবজি পাওয়া যায়। এর আদি উৎস ভিয়েতনাম হলেও কমবেশি চাষ হয় প্রায় সব দেশেই। বাংলাদেশেও প্রায় সব জায়গায় এটি পাওয়া যায়। শরীর সুস্থ রাখতে এ সবজি খাওয়ার বিকল্প নেই। এতে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান থাকে, যা শরীরে ক্যান্সারের ঝুঁকি কমায়। গর্ভবতী মায়েদের জন্য এ সবজি বেশ উপকারী।

গর্ভাবস্থায় অনেক মায়ের স্নায়বিক ত্রুটি দেখা দেয়। এ সবজিতে থাকা ভিটামিন ‘বি’ ও ‘সি’ স্নায়বিক ত্রুটি হতে বাধা দেয়। শুধু কাঁকরোল নয়, এর শিকড়ের রস আদার সঙ্গে খেলে শ্বাসকষ্ট দূর হয়। কিডনির পাথর নির্মূলে দুধের সঙ্গে কাঁকরোল বাটা উপকারী। এ সবজি খেলে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কাশি নিরাময়ে কাঁকরোল বাটা কুসুম গরম পানিতে মিশিয়ে খাওয়া যেতে পারে। এ সবজিতে পাওয়া যায় বিটা ক্যারোটিন, আলফা ক্যারোটিন, লিউটেইন।

তাই ত্বকে বার্ধক্যের ছাপ মুছতে সবজিপ্রেমীরা কাঁকরোল খান নিয়মিত। এতে আছে ভিটামিন ‘এ’, যা দৃষ্টিশক্তিকে মজবুত রাখে। এ সবজিতে প্রচুর আয়রন, ভিটামিন ‘সি’ ও ফলিক এসিড থাকে। তাই অ্যানেমিয়া প্রতিহত করে। অতিরিক্ত কোলেস্টেরেলও কমায় এ সবজি। কাঁকরোলে সেলেনিয়াম, মিনারেল এবং ভিটামিন থাকে, যা নার্ভাস সিস্টেমের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। তাই বিষণ্নতা দূর করতেও এ সবজি খাওয়ার পরামর্শ দেয়া হয়। সূত্র : ওয়েবসাইট

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর