খালেদার জন্মদিনে দলীয়ভাবে কেক কাটছে না বিএনপি

হাওর বার্তা ডেস্কঃ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ৭২তম জন্মবার্ষিকী মঙ্গলবার। ৭৩-এ পা রাখবেন তিনি। ১৯৯১ সাল বিএনপি ক্ষমতায় আসার পর থেকে প্রতিবারই দলীয় প্রধানের কেক কেটে জন্মদিন পালন হতো। কিন্তু গেল বছর জন্মদিনে কেক কাটা হয়নি। এবারও গত বছরের মতোই কেক কাটা হচ্ছে না। দলীয় সূত্রে এ তথ্য জানা যায়।

বিএনপির এক শীর্ষ নেতা নাম প্রকাশ না করার শর্তে সোমবার বলেন, দেশের বন্যা পরিস্থিতিসহ সার্বিক দিক বিবেচনায় কেক কেটে জন্মদিন পালন না করতে নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন খালেদা জিয়া। তিনি বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য দলের নেতাকর্মীদের নির্দেশ নিয়েছেন। তাছাড়া শারীরিকভাবে অসুস্থ থাকায় দেশেবাসীর কাছে দোয়া কামনাও করেছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষ্যে বিএনপির কোনো কর্মসূচি আছে কি না জানতে চাইলের দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ‘দলীয়ভাবে কোনো কর্মসূচি নেই। দলের নেতাকর্মীরা আলাদা আলাদা তা করবে কি না আমার জানা নেই।’

এছাড়া দলের সহ-দফতর সম্পাদক মোহাম্মদ মনির হোসেন জানান, জেলায় জেলায় দোয়া মাহফিল কর্মসূচি রয়েছে। দলীয়ভাবে জন্মদিন পালন করা হবে কিনা এ বিষয়টি তিনি জানাতে পারেননি। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির জানান, খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ। জন্মদিন পালনের বিষয়ে কোনো নির্দেশনা নেই।

১৯৪৫ সালের ১৫ আগস্ট পশ্চিম দিনাজপুরের (ভারতের জলপাইগুড়ি) এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন খালেদা জিয়া । তার বাবা ইস্কান্দার মজুমদার ও মা তৈয়বা মজুমদার।

ক্ষমতায় আসার পর থেকে প্রায় প্রতি বছর রাত বারোটা এক মিনিটে (১৫ আগস্ট রাত ১২টা ১ মিনিট) গুলশান কার্যালয়ে খালেদা জিয়ার উপস্থিতিতে বিএনপি এবং অঙ্গসংগঠনের নেতাকর্মীরা কেক কেটে দলীয় নেত্রীর জন্মদিন পালন করতেন। গতবছর থেকে জন্মদিনে তিনি আর কেক কাটছেন না।

জানা গেছে, ১৯৯১ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ১৯৯৩ সালের ১৫ আগস্ট জন্মদিন উদযাপন শুরু করেন খালেদা জিয়া। ওই বছর ঘরোয়াভাবে ও অনাড়ম্বরভাবে জন্মদিন পালন করেন তিনি।

১৯৯৬ সালের ১৫ আগস্ট তৎকালীন বিরোধীদলীয় নেত্রীর মিন্টো রোডের সরকারি বাসভবনে খালেদা জিয়া প্রথমবারের মতো নেতা-কর্মীদের নিয়ে কেক কেটে জন্মদিন উদযাপন করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন নিয়ে অনেক সমালোচনাও হয়েছে। গত ১৫ জুলাই স্বাস্থ্য পরীক্ষার জন্য খালেদা জিয়া লন্ডনে যান। ইতোমধ্যে তার ডান চোখের সফল অপারেশন হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর