বাংলাদেশ-ভিয়েতনাম বাণিজ্য বৃদ্ধির সিদ্ধান্ত

বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৬ সালের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য এক শ’ কোটি মার্কিন ডলার করার ব্যাপারে দুই দেশ একমত হয়েছে। সোমবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত দ্বি-পাক্ষিক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও ভিয়েতনামের রাষ্ট্রপতি ত্রুং ত্যান স্যাংয়ের মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। এ ছাড়া বাংলাদেশের পক্ষে বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম ও ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত শাহাব উল্লাহ।

বৈঠক শেষে রাষ্ট্রপতি আব্দুল হামিদের প্রেস সেক্রেটারি জয়নাল আবেদীন জানান, ভিয়েতনামের প্রেসিডেন্ট প্রাসাদে অনুষ্ঠিত বৈঠকে দুই নেতা উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধিসহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছেন। তিনি জানান, পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির জন্য উভয় নেতা ফরেন অফিস প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেছেন।

প্রসঙ্গত, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, বর্তমানে ঢাক-হ্যানয়ের মধ্যে বাণিজ্যের পরিমাণ ৭০ কোটি ডলারের কম। ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশ ভিয়েতনাম থেকে আমদানি করেছে ৩১ কোটি ডলারের বেশি মূল্যের পণ্য। আর রফতানি করেছে মাত্র ৩ কোটি ডলারের (প্রায়) পণ্য।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর