হ্যাটট্রিকের দাঁড়প্রান্তে বাঙালী কন্যা রুশনারা আলী

৮জুন অনুষ্ঠিত ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে হ্যাটট্টিক করে ইতিহাস গড়ার দাঁড়প্রান্তে বাঙালী কন্যা রুশনারা আলী। বৃটেনের বাঙারী অধ্যুষিত ‘বেথনালগ্রীণ-বো’ আসন থেকে এমপি নির্বাচিত হওয়ার জন্য ৩য় বারের মতো প্রতিদ্বন্দিতা করছেন তিনি। রুশনারা আলী সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের ভূরকি গ্রামের প্রবাসী আফতাব আলী ও রানু বেগম দম্পত্তির ২য় কন্যা।

লেবার পার্টির মনোনয়ন পেয়ে ২০১০ সালের ৬মে ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে ২১ হাজার ৭৮৪টি ভোট পেয়ে প্রতিদ্বন্দি প্রার্থী লিবারেল ডেমোক্রেট পার্টির আজমল মসরুর (প্রায় সাড়ে ১০ হাজার ভোট)’কে প্রায় ১১ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করে প্রথম বাঙালী হিসেবে এমপি নির্বাচিত হয়ে ছিলেন রুশনারা আলী। এরপর ২০১৫ সালের ৭মে অনুষ্ঠিত নির্বাচনে ৩২ হাজার ৩৮৭টি ভোট পেয়ে প্রতিদ্বন্দি প্রার্থী কনজারভেটিভ পার্টির ম্যাথিও স্মিথ (৮,০৭০ ভোট)’কে প্রায় ২৪ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করে দ্বিতীয় বারের মতো এমপি নির্বাচিত হন তিনি।

এমপি নির্বাচিত হওয়ার পর রুশনারা আলী লেবার পার্টির ছায়া মন্ত্রী সভায় ‘শিক্ষা ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক’ মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তিনি পরামর্শক সংস্থা ইয়ং ফাউন্ডেশনের সহযোগী পরিচালক’র দায়িত্ব পালন করছেন।

আগামী ৮জুন অনুষ্ঠিত ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে তাই হ্যাটট্টিক করার দাঁড়প্রান্তে বিশ্বনাথের রুশনারা আলী। এবারের নির্বাচনে নির্বাচিত হলে প্রথম বাঙালী হিসেব বিদেশের মাটিতে পর পর ৩য় বারের মতো এমপি নির্বাচিত হওয়ার রেকর্ড গড়বেন বাঙালী কন্যা রুশনারা আলী। নিজের সফলতার জন্য পূর্বের ন্যায় এবারও তিনি দেশের সর্বস্থরের মানুষের দোয়া ও সার্বিক সহযোগীতা কামনা করেছেন। রুশনারা আলী’র বিজয়ের জন্য বিশ্বনাথের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে এবং ব্যক্তিগত ও সংগঠনের উদ্যোগে প্রার্থনা চলছে।

রুশনারা আলী’র পরিচিতি ঃ ১৯৭৫ সালের ১৪ মার্চ জন্ম গস্খহণ করেন রুশনারা আলী। তাঁর ডাক নাম ছিল স্বপ্না। রুশনারা শব্দের অর্থ আলোকবর্তিকা ও আলী শব্দের অর্থ উচ্চ অর্থাৎ রুশনারা আলী শব্দের অর্থ হচ্ছে উচ্চ আলোকবর্তিকা। বাবার বাড়ি ও মামার বাড়ি পাশাপাশি হওয়ার কারণে রুশনারা আলীর ছেলেবেলা কেটেছে নানী মরহুমা গুলেস্তা বিবি’র সান্নিধ্যে। তাই সে দিন ছিলো তাঁর সোনালী স্মৃতিতে রাঙ্গানো।

মাত্র ৭ বছর বয়সে উপজেলার ‘ভূরকি সরকারি প্রাথমিক বিদ্যালয়’র ২য় শ্রেণীর শিক্ষার্থী থাকা অবস্থায় পিতা-মাতার সাথে স্বপ্নের দেশ বৃটেনে পাড়ি জমান রুশনারা আলী। সেখানে যাওয়ার পর তিনি (রুশনারা) যুক্তরাজ্যের লন্ডেনের মালবেরি স্কুল ও টাওয়ার হ্যামলেটস কলেজে লেখাপড়া শেষে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় হতে রাজনীতি, অর্থনীতি ও দর্শনে ডিগ্রী অর্জন করেন। রুশনারা আলী কাজ করেছেন পার্লামেন্টে, ফরেন অফিসে, হোম অফিস ও আইপিপিআরএ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর