দলীয় কোন্দল মেটাতে মাঠে নেমেছে আওয়ামী লীগ

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মধ্যে ‍তৃণমূল পর্যায়ের অন্তঃকোন্দল মেটাতে দলটির একাধিক প্রতিনিধি দল মাঠ পর্যায়ে সফর শুরু করেছেন। ফেব্রুয়ারি থেকে পুরোদমে সংগঠনিক সফর শুরু করবে দলটি। সফরে আভ্যন্তরীণ কোন্দল মেটানোই দলটির প্রধান লক্ষ্য। খুলনা সফরের মধ্যে দিয়ে এর কার্যক্রম শুরু হয়েছে। দলীয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

দলটির সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক বলেন, নেতৃত্ব নিয়ে দ্বন্দ্ব কয়েকটি জেলায় আছে। তবে এই দ্বন্দ্ব সহিংসতায় রূপ নিলে তা কখনোই দলের জন্য শুভ ফল বয়ে আনবে না।

কোন্দল নিরসনে ধারাবাহিক সফরের প্রথম পর্ব ১৯ জানুয়ারি খুলনা বিভাগের প্রতিনিধি সম্মেলনের মাধ্যমে শুরু হয়েছে। সভায় ওই বিভাগের মহানগরসহ ১০ জেলার সভাপতি-সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন বলে জানান যুগ্ম সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ।

হানিফ আরো জানান, বৈঠকে বেশ কয়েকজন সংসদ সদস্য, জেলার সিনিয়র নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন। প্রথম দফায় ৭ টি বিভাগ সফরের পরেই জেলা ও উপজেলায় সাংগঠনিক সফর করবেন প্রতিনিধি দল।

প্রতিনিধি দলে কারা আছেন- এ প্রশ্নের জবাবে যুগ্ম সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, কোন প্রতিনিধি দলে নির্দৃষ্ট করে কেউ নেই। দলের সাংগঠনিক পরিস্থিতি যেখানে যেমন তেমন নেতাদের নিয়ে প্রতিনিধি দল গঠন করা হবে। অবশ্য এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেবেন সভানেত্রী শেখ হাসিনা।

দলের শীর্ষ পর্যায়ের একাধিক সূত্র জানিয়েছে, দ্বন্দ্ব মেটাতে প্রয়োজনে বিবাদমান গ্রুপগুলোর নেতাদের সঙ্গে পৃথক পৃথক আলোচনায় বসবেন। দু’পক্ষের কথা শুনে প্রতিনিধি দল দ্বন্দ্ব মেটানোর চেষ্টা করবেন। না হলে কঠোর ব্যবস্থাও নেয়া হতে পারে।

কোন্দল মেটানোর টার্গেট থাকলেও আগামী নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রী ও দলের সভানেত্রী শেখ হাসিনার বার্তা পৌছে দেবে প্রতিনিধি দল।

এদিকে যুগ্ম সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ শীর্ষ নেতাদের সঙ্গে একমত পোষন করে বলেন, আওয়ামী লীগ ধরেই নিয়েছে- আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ নিবন্ধিত সব দলই অংশ নেবে। এ চিন্তা থেকেই আমরা দল গোছাচ্ছি।

তিনি বলেন, যেসব জেলা ও উপজেলায় এখনো পূর্ণাঙ্গ কমিটি করা সম্ভব হয়নি, সেগুলো পূর্ণাঙ্গ করা হবে সাংগঠনিক সফরের মাধ্যমে।

দলের সাংগঠনিক কর্মকাণ্ড শুরু হয়েছে বলে জানান ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল। এরই মধ্যে তিনি কয়েকটি জেলার নেতাদের সঙ্গে সাংগঠনিক বিষয়ে আলাপ-আলোচনা করেছেন বলে জানান তিনি।

তিনি আরো বলেন, শুধু দলীয় নেতা-কর্মী নয়, সাধারন মানুষের সঙ্গেও আলোচনা ও জনসমাবেশ করবে প্রতিনিধি দল।

বরিশাল বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আগামী নির্বাচনের আগ পর্যন্ত আমরা সবগুলো সাংগঠনিক ইউনিট সফর করব। দলের প্রয়োজনে আমরা বিভিন্ন ইউনিটে একাধিকবারও সফর করতে পারি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর