টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ এগিয়েছে

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চন্নু বলেছেন, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশ একধাপ এগিয়েছে। তাই আমাদের ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ গড়া নিশ্চিত করতে হবে। উন্নত ও শোভন কাজের পরিবেশ তৈরি আমাদের চ্যালেঞ্জ।

তিনি বলেন, কর্মক্ষেত্রে পযাপ্ত দক্ষ লোকের সমাবেশ ঘটলে এবং শান্তিপূর্ণ কর্মপরিবেশ নিশ্চিত করা গেলে উৎপাদন বৃদ্ধি পাবে, শিল্প উন্নয়নের গতি তরান্বিত হবে।তাই বাংলাদেশের আগামী বিশ্ব হবে দক্ষ লোকের কর্মসংস্থানের। সেই জন্য দক্ষ জনবল তৈরি এখন গুরুত্বপূর্ণ বিষয়।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং আইএলও’র যৌথ উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে শ্রমিক আইন নিয়ে মুজিবুল হক চন্নু বলেন, ২০১৩ সালে আমরা শ্রম মন্ত্রণালয়ের অধীনে নতুন শ্রম আইন তৈরি করেছি। বর্তমানে শ্রম আইন অনুযায়ী প্রত্যেকটি কারখানায় ট্রেড ইউনিয়ন করা হয়েছে এবং ট্রেড ইউনিয়ন বাস্তবায়ন অব্যাহত আছে।

তিনি আরও বলেন, শুধু কারখানাতে নয় এখন থেকে প্রত্যেক এক্সপোর্ট প্রসেসিং জোনকে0 (ইপিজেট) ট্রেড ইউনিয়নের আওতায় আনতে হবে। সময়ের প্রয়োজনে আমরা শ্রমিক আইনে আরো সংশোধন এবং পরিবর্তন নিয়ে আসবো।

সংবাদ সম্মেলনে উপস্থিত আন্তর্জাতিক শ্রমিক সংগঠনের (আইএলও) ডিরেক্টর জেনারেল গ্রে রাইডার বলেন, বাংলাদেশের শ্রমিক আইন সংশোধনের পাশাপাশি কারখানার শ্র্রমিকদের কর্মপরিবেশ ও নিরাপত্তার বিষয়টা আরো বেশি নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, আমি বাংলাদেশের দুইটি গার্মেন্টস পরিদর্শন করেছি। সেখানে দেখলাম বাংলাদেশের রেডিমেট ম্যানুফ্যাকচার গার্মেন্টস (আরএমজি) অনেকটা পরিবর্তন এসেছে। গত তিন বছরের পরে এখন ফ্যাক্টরির সেফটি, উন্নতি, ম্যানেজম্যান্ট, ইউনিয়ন শ্রমিক বিষয়গুলো কিভাবে আরো পরিবর্তন আনা যায় সে বিষয় নিয়ে কথা বলেছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর