নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জিরো টলারেন্স

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। যেখানে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে সেখানে সরকার দ্রুততম সময়ের মধ্যে ব্যবস্থা নিচ্ছে। অপরাধীকে আটকের ক্ষেত্রে সরকার প্রায় শতভাগ সফল। কিন্তু নির্যাতন বন্ধ করা শুধু সরকারের একার পক্ষে সম্ভব নয়। সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে। সকলের মানসিকতা পরিবর্তন করতে হবে।

তিনি আজ কেন্দ্রীয় শহীদ মিনারে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও ব্র্যাকের যৌথ আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে বিশেষ প্রচারাভিযানের অংশ হিসাবে সমাবেশে ও সাইকেল র‌্যালির উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাল্য বিবাহও এক ধরনের নারী নির্যাতন। নতুন আইন অনুযায়ী বাল্য বিবাহের সাজা ও জরিমানা বৃদ্ধি করা হয়েছে।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, জাতীয় মহিলা সংস্থা’র চেয়ারম্যান মমতাজ বেগম এডভোকেট, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী প্রমুখ।

নাছিমা বেগম বলেন, পুরুষদের দ্বারাই নারী নির্যাতন বেশি হয় তা সত্য, তবে কিছু কিছু ক্ষেত্রে নারীও নারী নির্যাতন করে। তিনি বলেন, নারী পুরুষ সকলে মিলেই নির্যাতন প্রতিরোধ করতে হবে।

সমাজের বিভিন্ন স্তরের নারী পুরুষ সমাবেশে অংশগ্রহণ করে। সমাবেশ শেষে তরুণ তরুণীদের অংশগ্রহণে নারী নির্যাতন বিরোধ সচেতনতামূলক এক সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি কেন্দ্রীয় শহিদ মিনার থেকে শুরু করে হাইকোর্ট, প্রেসক্লাব, পল্টন, কাকরাইল, সাত রাস্তা, মহাখালী, জাহাঙ্গীর গেইট হয়ে টিএসসি-তে এসে শেষ হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর