গ্রাফিক্স ডিজাইন কি

পর্ব-১

গ্রাফিক্স ডিজাইন করা অনেক জটিল কাজ, প্রায় সবাই এটা শিখতে পারে না। বেশ কিছু কঠিন বিষয় আগে মাথায় এবং হাতে আনতে হবে তারপর কাজটি হয়তো সহজ হবে। তাই শুরু থেকে সবগুলো অংশকে মনোযোগ সহকারে বুঝতে হবে।

গ্রাফিক্স শব্দটির অর্থ

গ্রাফিক্স শব্দটির অর্থ ড্রইং। গ্রাফিক্স শব্দটি সেই সব চিত্রগুলোকে বুঝায় যে, চিত্রগুলোর সফল পরিসমাপ্তি ড্রইং এর উপর নির্ভরশীল। গ্রাফিক্স শব্দটির অর্থ আলাদা ভাবে বোঝার পর বুঝতে হবে ডিজাইন শব্দটির অর্থ। ডিজাইন শব্দটির অর্থ পরিকল্পনা বা নকশা।

গ্রাফিক্স ডিজাইন এর শুরুতে যা জানতে হবে। বর্তমানে গ্রাফিক্স ডিজাইন বলতে আমরা সেই সব চিত্র কর্মকে বুঝি যা পরবর্তীতে মূলত ছাপার জন্য তৈরি করা হয়ে থাকে। তবে প্রযুক্তির প্রয়োজনে গ্রাফিক্স ডিজাইন শুধুমাত্র ছাপার গণ্ডি পেরিয়ে বহুদূর চলে এসেছে। গ্রাফিক্স ডিজাইন এর একান্তই অন্তর্ভুক্ত বিষয়গুলো হচ্ছে– ডিজিটাল সাইন,ক্যালেন্ডার, টাইপোগ্রাফি, ব্রোশিয়োর, ওয়েব সাইট ডিজাইন ইত্যাদি।

চলুন আরও একটা শব্দের সঙ্গে পরিচয় করিয়ে দিই ডেস্কটপ পাবলিশিং। একটি কথা মনে রাখতে হবে ডেস্কটপ পাবলিশিং এবং গ্রাফিক্স ডিজাইন একে অপরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। সংক্ষেপে যদি বলি, ডেস্কটপ পাবলিশিং হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কম্পিউটার এবং সফটওয়্যার ব্যবহার করে মুদ্রণ, ওয়েব, পুস্তিকা, বই, ব্যবসায়ীক কার্ড, ওয়েব পেজ হিসাবে মোবাইল ডিভাইসের জন্য ফরম্যাট, ডাটা উৎপাদন, গ্রিটিং কার্ড, ইত্যাদি তৈরি করা হয়। বর্তমানে গ্রাফিক্স সর্বশেষ ভার্শন সিএস-৬ গ্রাফিক্স সফটওয়্যার দিয়ে যদি সেরা ফল পেতে চান তাহলে কিছু অতিরিক্ত সময়, পরিশ্রম, মেধা ব্যয় করতেই হবে। বছরের পর বছর চেষ্টা করে তবেই একজন গ্রাফিক্স দক্ষ হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর