যৌনমিলনের পর পুরুষরা বেশি ধার্মিক হন

যৌনমিলন মানুষের মধ্যে আধ্যাত্মিকতা ও ধর্মবিশ্বাস উৎসাহিত করে বলে দাবি করেছেন গবেষকরা। যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলিনার ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, যৌনমিলন ধর্মবিশ্বাসে অনুপ্রেরণা যোগায়। বিশেষ করে ঈশ্বর এবং ধর্মে বিশ্বাস আরো শক্তিশালী করে।
গবেষণায় দেখা গেছে, অক্সিটোসিন হরমোন গ্রহণের পর পুরুষরা অনেক বেশি শক্তিশালী আধ্যাত্মিকতার অনুভূতির কথা বলেছেন। এমনকি তাদের ওই অনুভূতি এক সপ্তাহ পরও অটুট ছিল।
গবেষণায় আরো দেখা গেছে, যৌনমিলনের ফলে ‘লাভ হরমোন’ হিসেবে পরিচিত অক্সিটোসিন নিঃসরিত হয়। এই হরমোন সামাজিক বন্ধন দৃঢ় করা এবং পরোপকারিতায় উৎসাহ যোগায়। এ ছাড়া বিশেষ করে পুরুষদের মধ্যে স্বর্গীয় অনুভূতি শক্তিশালী করে। যৌনমিলন, সন্তান জন্মদান এবং সন্তানকে বুকের দুধ খাওয়ানোর সময় অক্সিটোসিন হরমোন নিঃসরিত হয়।
গবেষণার নেতৃত্বে থাকা আমেরিকান ইউনিভার্সিটির মনোবিজ্ঞানী প্যাটি ভ্যান ক্যাপেলান ডিউক বিশ্ববিদ্যালয়ের নিউজ ওয়েবসাইট ডিউক টুডেতে বলেন, গবেষণায় দেখা গেছে, যৌনমিলন পরমার্থিকতা, মেজাজ-মর্জি ভালো রাখা এবং ধ্যান সুস্বাস্থ্যের পেছনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এবার আমরা পরমার্থিক বা আধ্যাত্মিক অভিজ্ঞতা শক্তিশালী করা ও বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালনকারী জৈবিক উপাদানগুলো কী তা বুঝার চেষ্টা করছি।
গবেষণায় অংশগ্রহণকারীদের যারা অক্সিটোসিন নিয়েছেন, তারা নিজেদেরকে অন্যদের সঙ্গে যুক্ত বা এক করে দেখতে এবং প্রাণবন্ত জিনিস হিসেবে দেখতেই বেশি আগ্রহ প্রকাশ করেছেন। জগতের সকল প্রাণই পরস্পরের সঙ্গে যুক্ত। আত্মসচেতনতা বা পরমার্থিকতার এমন একটি সর্বোচ্চ পর্যায় রয়েছে যেখানে পৌঁছানোর পর সকল মানুষকে একক বন্ধনে আবদ্ধ বলে অনুভূত হয়।
গবেষণায় আরো দেখা গেছে, ধ্যানের সময় তারা অনেক বেশি ইতিবাচক আবেগগত অভিজ্ঞতা অর্জনের কথা বলেছেন যারা অক্সিটোসিন গ্রহণ করেছেন। এই অভিজ্ঞতার মধ্যে রয়েছে, সম্ভ্রম, কৃতজ্ঞতাবোধ, আশা, অনুপ্রেরণা, আন্তরিকতা, ভালোবাসা এবং নির্মল প্রশান্তি।
তবে গবেষণায় অংশগ্রহণকারী সকলকেই অক্সিটোসিন হরমোন সমানভাবে প্রভাবিত করেনি। যেসব লোকের দেহে সিডি৩৮ জিন আছে তাদের মধ্যেই শুধু অক্সিটোসিন পরমার্থিকতার বোধ বাড়িয়েছে বা আরো বেশি শক্তিশালি করেছে। এই জিনটি মস্তিষ্কের হাইপোথ্যালামিক নিউরন থেকে অক্সিটোসিন হরমোন নিঃসরণ প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে।
সোশাল কগনিটিভ অ্যান্ড অ্যাফেকটিভ নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত ওই গবেষণায় আরো দেখা গেছে, যৌনমিলনের সময় পুরুষদের তুলনায় নারীরা অনেক বেশি অক্সিটোসিন হরমোন নিঃসরণ করেন। তবে এর ফলে নারীদের মধ্যে ধর্ম ও ঈশ্বরবিশ্বাস দৃঢ় হয় কিনা সে ব্যাপারে অবশ্য এখনো কোনো গবেষণা চালানো হয়নি। সূত্র : ডেইলি মেইল

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর