ইউরোপের বাজারে পোশাক রপ্তানি বাড়লেও আমেরিকায় কমেছে

২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সাত মাসে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের তৈরী পোশাক রপ্তানি কিছুটা বেড়েছে। তবে, আমেরিকা ও ভারতের বাজারে পোশাক রপ্তানি কমেছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

ইপিবির পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সাত মাসে ইউরোপীয় ইউনিয়নে ১৩ দশমিক ৯২ বিলিয়ন মার্কিন ডলারের তৈরী পোশাক রপ্তানি হয়েছে। তা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৩২ শতাংশ বেশি। আগের অর্থবছরের একই সময়ে ইউরোপের বাজারে ১৩ দশমিক ৭৩ বিলিয়ন মার্কিন ডলারের তৈরী পোশাক রপ্তানি হয়েছিল।

এদিকে, চলতি অর্থবছরের সাত মাসে ইউরোপীয় ইউনিয়নের স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং পোল্যান্ডে বাংলাদেশের তৈরী পোশাক রপ্তানি যথাক্রমে ৬ দশমিক শূণ্য ৫ শতাংশ, ৪ দশমিক ২৫ শতাংশ, ১১ দশমিক ৭৭ শতাংশ এবং ২০ দশমিক ৩০ শতাংশ বেড়েছে। তবে, ইতালিতে বাংলাদেশের পোশাক রপ্তানি ১ দশমিক ৮১ শতাংশ কমেছে। এছাড়া, ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রপ্তানি বাজার জার্মানিতে তৈরী পোশাক রপ্তানি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সময়ে আগের চেয়ে ১৩ দশমিক ৪৬ শতাংশ কমেছে। চলতি অর্থবছরের সাত মাসে জার্মানিতে রপ্তানি হয়েছে ৩ দশমিক ৫১ বিলিয়ন ডলারের পোশাক পণ্য। আগের বছর একই সময়ে রপ্তানি হয়েছিল ৪ দশমিক শূন্য ৬ বিলিয়ন ডলারের পোশাক।

আমেরিকার বাজারে ২০২৩-২৪ অর্থবছরের সাত মাসে ৪ দশমিক ৭৯ বিলিয়ন মার্কিন ডলারের তৈরী পোশাক রপ্তানি হয়েছে। আগের অর্থবছরের একই সময়ে পোশাক রপ্তানি হয়েছিল ৪ দশমিক ৯৮ বিলিয়ন মার্কিন ডলার। আলোচ্য সময়ে পোশাক রপ্তানি কমেছে ৩ দশমিক ৯০ শতাংশ।

চলতি অর্থবছরের প্রথম সাত মাসে যুক্তরাজ্য এবং কানাডায় বাংলাদেশের পোশাক রপ্তানি হয়েছে যথাক্রমে ৩ দশমিক ৩১ বিলিয়ন ডলার এবং ৮৭১ মিলিয়ন ডলার। তা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ১২ দশমিক ৯৮ এবং ০.৬৮ শতাংশ বেশি।

২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সাত মাসে অপ্রচলিত বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৬৯ শতাংশ বেড়েছে। চলতি অর্থবছরে আলোচ্য সময়ে অপ্রচলিত বাজারে রপ্তানি হয়েছে ৫ দশমিক ৪৬ বিলিয়ন মার্কিন ডলারের তৈরী পোশাক। আগের বছর রপ্তানি হয়েছিল ৪ দশমিক ৮৯ বিলিয়ন মার্কিন ডলারের তৈরী পোশাক।

তৈরী পোশাক রপ্তানির প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে আছে—জাপান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়া। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে এসব দেশে তৈরী পোশাক রপ্তানি যথাক্রমে ৮ দশমিক ৭৪ শতাংশ, ২৩ এবং ১৭ দশমিক ৫৭ শতাংশ বেড়েছে। তবে, ভারতে বাংলাদেশের পোশাক রপ্তানি ২১ শতাংশ ৮৬ শতাংশ কমেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর