‘সরকারি চাকরিতে সাড়ে তিন লাখ পদ শূন্য’

হাওর বার্তা ডেস্কঃ স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২১ বইয়ের তথ্য অনুযায়ী জুন-২০২২ সালে প্রকাশিত তথ্য অনুযায়ী বিভিন্ন গ্রেডে বেসামরিক জনবলের মোট শূন্যপদের সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি বলে জাতীয় সংসদকে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

জাতীয় সংসদে বুধবার (১ ফেব্রুয়ারি) জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, সরকারি চাকরির দ্বিতীয় গ্রেডে (অতিরিক্ত সচিব) ৯০৭ জন, ১৪তম গ্রেডে ৩৯ হাজার ৪৮৭ জন এবং গ্রেড ১৯ এ ৪৮৪ জন পদের অতিরিক্ত চাকরিতে বহাল আছে। গ্রেড-১ সহ বাকি ১৭টি গ্রেডে শূন্যপদ রয়েছে ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি।

ফরহাদ হোসেন বলেন, সরকারি অফিসসমূহে শূন্যপদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। ৪১ তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলমান। ৪৩ তম বিসিএসের লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন কার্যক্রম চলছে। ৪৪ তম বিসিএসের লিখিত পরীক্ষা গত ১১ জানুয়ারি শেষ হয়েছে। আর ৪৫ তম বিসিএসের প্রিলিমিনারি টেস্ট আগামী মার্চের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে।

১০ থেকে ১৩তম গ্রেডের (পূর্ববত ২য় শ্রেণি) জনবল নিয়োগ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে হয়ে থাকে বলে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী। ১৪ থেকে ২০ গ্রেডের নিয়োগ স্ব স্ব মন্ত্রণালয়ের/বিভাগ/দপ্তর/সংস্থার নিয়োগ বিধি অনুযায়ী হয়।

আদালতে মামলা থাকায়, নিয়োগবিধি প্রণয়ন কার্যক্রম শেষ না হওয়ায় এবং পদোন্নতিযোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্যপদ পূরণ করা যায় না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর